শিরোনাম :
সাপ্তাহিক আলোর মনি পত্রিকার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। # সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের সঙ্গেই থাকুন। -ধন্যবাদ।
শিরোনাম :
লালমনিরহাটে বৈষম্যমূলক কোটা ব্যবস্থার সংস্কারের যৌক্তিক দাবীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত লালমনিরহাটে সাধারণ শিক্ষার্থীবৃন্দের বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি! ভারতের সিকিম রাজ্যের প্রাক্তণ শিক্ষা মন্ত্রীর মরদেহ উদ্ধার! লালমনিরহাটে ২ ছাত্রলীগের নেতার পদত্যাগ! লালমনিরহাটে মুক্তিযোদ্ধা সংসদ ও সন্তান কমান্ডের মানববন্ধন ও স্মারক লিপি প্রদান লালমনিরহাটে পবিত্র আশুরার প্রস্তুতি চলছে লালমনিরহাটের পাটগ্রামে জমি জবর দখলের চেষ্টায় থানায় অভিযোগ! লালমনিরহাটে জেলা প্রেস ক্লাব লালমনিরহাট এর কার্যনির্বাহী কমিটি গঠন অনুষ্ঠিত লালমনিরহাটে জেলা ট্রাক, ট্যাংকলড়ী ও কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের সম্পাদকে বহিস্কার! লালমনিরহাটে বিএসটিআই এর মোবাইল কোর্টের অভিযানে ৩৫হাজার টাকা জরিমানা
অনুপ্রেরণীয় একজন অ্যাড. মোঃ মতিয়ার রহমান

অনুপ্রেরণীয় একজন অ্যাড. মোঃ মতিয়ার রহমান

তিনি একজনই। অ্যাড. মোঃ মতিয়ার রহমান। সবাই তাকে এক নামে চেনে। আমাদের লালমনিরহাটে যে কজন মানুষ সাফল্যের শীর্ষে উঠে নিজেকে অনুপ্রেরণীয় ব্যক্তিত্বে পরিণত করেছেন অ্যাড. মোঃ মতিয়ার রহমান তাদের অন্যতম। কেবল আইনজীবী, রাজনীতিবিদ, চেয়ারম্যান, প্রশাসক হিসেবেই নয় বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে সম্পৃক্ত থেকেই অর্জন করেছেন দেশজোড়া খ্যাতি। তাঁর শিক্ষা, রাজনীতি, সামাজিক কর্মকান্ড নিম্নে তুলে ধরা হলো।
নামঃ মোঃ মতিয়ার রহমান। পিতার নামঃ মৃত করম উল্লাহ সরকার। মাতার নামঃ মৃত ছালেহা বেগম। স্থায়ী ও বর্তমান ঠিকানাঃ গ্রামঃ দক্ষিণ তালুক খুটামারা, ডাকঘরঃ লালমনিরহাট, উপজেলা ও জেলাঃ লালমনিরহাট। জাতীয়তাঃ বাঙালি। জাতীয় পরিচয়পত্র: ২৩৭২৪৪৩১৩১। জন্মঃ ১৭/০২/১৯৫৮খ্রিঃ। ধর্ম: ইসলাম (সুন্নী)। পেশা: আইনজীবী। বর্তমান কর্মক্ষেত্র: সভাপতি, জেলা আইনজীবী সমিতি, লালমনিরহাট ও প্রশাসক, জেলা পরিষদ, লালমনিরহাট। বৈবাহিক অবস্থা: বিবাহিত। যোগাযোগ মোবাইল নং-: ০১৭১৫-৭৪৯০১৭, টেলিফোন: ০৫৯১-৬১৬০৪ (বাসা): ০৫৯১-৬২৫০০ (অফিস)। ই-মেইল-:  zillaparishadlh@yahoo.com, শিক্ষাগত যোগ্যতা: বি-এ, এল.এল.বি। এস এস সি: ১৯৭৪-তিস্তা কে.আর খাদেম উচ্চ বিদ্যালয়, লালমনিরহাট। এইচ এস সি: ১৯৭৭-লালমনিরহাট সরকারী কলেজ। বি-এ: ১৯৭৯-লালমনিরহাট সরকারী কলেজ। এল এল বি: ১৯৮৪-রংপুর-ল কলেজ।
রাজনৈতিক তথ্য: ১৯৭১ সালের মহান মুক্তিযোদ্ধার সময় ৭ম শ্রেণীতে অধ্যয়নরত থাকা অবস্থায় নৌকা মার্কার পক্ষে অবস্থান করে মিছিল-মিটিং এ অংশগ্রহণ। এবং মুক্তিযোদ্ধাদের বিভিন্ন ভাবে সহযোগিতা প্রদান। ১৯৭৩/৭৪ সালে  তিস্তা কে. আর খাদেম উচ্চ বিদ্যালয় ছাত্রলীগের পর্যায়ক্রমে সাধারণ সম্পাদক ও সভাপতি হিসাবে দায়িত্ব পালন। ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধুকে নির্মমভাবে হত্যা কান্ডের পর রাজনীতি নিষিদ্ধ থাকলেও ছাত্রলীগের গোপন সাংগঠনিক তৎপরতায় অংশ গ্রহণ। সাধারণ সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, লালমনিরহাট কলেজ শাখা (১৯৭৭)। সভাপতি, বাংলাদেশ ছাত্রলীগ, লালমনিরহাট কলেজ শাখা (১৯৭৯)। সাধারণ সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, লালমনিরহাট জেলা শাখা (১৯৮১)। সভাপতি, বাংলাদেশ ছাত্রলীগ, লালমনিরহাট জেলা শাখা (১৯৮৪)। যুগ্ম-সাধারণ সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ, লালমনিরহাট জেলা শাখা (১৯৯২)। সাধারণ সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ, লালমনিরহাট জেলা শাখা (২০০৬)। সাধারণ সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ, লালমনিরহাট জেলা শাখা (২০১২)। সাধারণ সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ, লালমনিরহাট জেলা শাখা (২০১৯)।
রাজনৈতিক মামলা ও নির্যাতনের তথ্য: ১৯৭৯ সালে রাষ্ট্রপতি নির্বাচন কালে বি.এন.পির সন্ত্রাসী কর্তৃক হামলার শিকার। স্বৈরাচার এরশাদ বিরোধী অন্দোলনে পুলিশের হামলা ও নির্যাতনের শিকার। ২০০২ সালে ২৮ এপ্রিল জেলা প্রশাসকের কার্যালয়ে বি.এন.পির আগ্নেয় অস্ত্রধারী সন্ত্রাসীদের দ্বারা আক্রমনের শিকার, পুলিশ কর্তৃক গ্রেফতার এবং ডিটেনশনের শিকার। মহামান্য হাইকোর্টের আদেশে মুক্তির পর পূনরায় দ্রুত বিচার আইনের মামলার শিকার। উল্লেখ্য যে, উক্ত দ্রুত বিচার আইনের মামলাটি চ্যালেঞ্জ করে উল্লেখিত আইনের কার্যকারিতার উপর নিষেধাজ্ঞা লাভ এবং বি.এন.পির জামাত জোট কর্তৃক আনীত মামলাটি প্রত্যাহারে বাধ্য করা।
সামাজিক কর্মকান্ড: সভাপতি, জেলা আইনজীবি সমিতি, লালমনিরহাট। সদস্য, ট্রাষ্ট্রি বোর্ড, ডায়াবেটিক সমিতি, লালমনিরহাট। সভাপতি, পরিচালনা পর্ষদ, তিস্তা আলিয়া মাদ্রাসা, লালমনিরহাট। সভাপতি, পরিচালনা পর্ষদ, কামরুননেছা মহাবিদ্যালয়, লালমনিরহাট। সভাপতি, পরিচালনা পর্ষদ, শেখ ফজলল করিম বালিকা উচ্চ বিদ্যালয়, লালমনিরহাট। সভাপতি, পরিচালনা পর্ষদ, খুনিয়াগাছ এস.সি উচ্চ বিদ্যালয়। সভাপতি, মানবাধিকার সংস্থা, লালমনিরহাট। চেয়ারম্যান, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি, লালমনিরহাট ইউনিট। সভাপতি, উকিলপাড়া জামে মসজিদ-নামাজ খানা জামে মসজিদ-কাচারীর পাড় জামে মসজিদ, লালমনিরহাট। প্রধান পৃষ্ঠপোষক, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ, লালমনিরহাট। সভাপতি, বেলের ভিটা সার্বজনীন দূর্গা মন্দির-বারহাত কালী মন্দির, লালমনিরহাট। প্রধান পৃষ্ঠপোষক, সম্মিলিত সাংস্কৃতিক জোট, লালমনিরহাট। পৃষ্ঠপোষক, বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা-বঙ্গবন্ধু আবৃতি পরিষদ, লালমনিরহাট। প্রধান উপদেষ্টা, জাকির স্মৃতি সংসদ ও পাঠাগার, লালমনিরহাট। এ ছাড়াও বিভিন্ন সামাজিক কর্মকান্ড ও সংগঠনের সাথে জড়িত।
জেলা পরিষদ প্রশাসক/চেয়ারম্যান/ প্রশাসক হিসেবে কর্মতৎপরতা: প্রশাসক, জেলা পরিষদ, লালমনিরহাট ২৬/১২/২০১১ হতে ৩০/১২/২০১৬খ্রি. চেয়ারম্যান, জেলা পরিষদ, লালমনিরহাট ০৬/০১/২০১৭ হতে ২৫/০৪/২০২২খ্রি. প্রশাসক, জেলা পরিষদ, লালমনিরহাট ২৭/০৪/২০২২খ্রি. হতে অদ্যবধি দায়িত্বরত কর্মতৎপরতায়- শেখ রাসেল শিশু পার্ক নির্মাণ। ভাষা আন্দোলন থেকে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন শীর্ষক মূর‌্যাল সম্বলিত মুক্তিযোদ্ধা মঞ্চ নির্মাণ। জেলার প্রবেশ দ্বার নির্মাণ। দুইটি অত্যাধুনিক শীতাতাপ নিয়ন্ত্রিত অডিটোরিয়াম কাম মাল্টি পারপাস হল নির্মাণ। তিনটি ডাকবাংলো নির্মাণ। শহীদ মিনার নির্মাণ। জেলার ৮০% মসজিদ-মন্দির এবং ১০০% গির্জায় অনুদান প্রদান। কবরস্থান ঈদগাহ মাঠ সংস্কার। অধুনালুপ্ত ছিট মহল সমূহে মহিলাদের কর্মসংস্থানের লক্ষ্যে সেলাই ও হস্ত শিল্প প্রকল্প চালু করণ। আউট সোর্সিং প্রকল্প চালু করণ। অধুনালুপ্ত ছিটমহল সমূহে নিরাপদ পানীয় সরবরাহের প্রকল্প গ্রহণ। পঙ্গু ও বয়স্কদের হুইল চেয়ার প্রদান। শিক্ষার্থীদের অর্থ এবং বাইসাইকেল প্রদান। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মিড-ডে মিল এর জন্য আর্থিক সহায়তা প্রদান। দরিদ্র পরিবারের বিবাহ ও চিকিৎসার জন্য আর্থিক সাহায্য প্রদান। বিভিন্ন জাতীয় দিবস উপলক্ষে শিশু-কিশোর-যুবকদের মধ্যে শিক্ষা মূলক প্রতিযোগিতার আয়োজন। বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানে আর্থিক সহায়তা প্রদান। মহান মুক্তিযুদ্ধের বীর মুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনাদের সম্মাননা প্রদান। কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় লকডাউন-এর সময় দরিদ্র জনসাধারণের  মাঝে =১,০৯,০০,০০০/- (এক কোটি নয় লক্ষ) টাকার খাদ্য দ্রব্যাদি ও  প্রয়োজনীয় সরঞ্জামাদি সরবরাহ করণ। নিজস্ব তহবিল থেকে কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় লকডাউন-এর সময় দরিদ্র জনসাধারণের মাঝে =৫০,০০,০০০/- (পঞ্চাশ লক্ষ) টাকার খাদ্য দ্রব্যাদি ও  প্রয়োজনীয় সরঞ্জামাদি সরবরাহ করণ। শীতার্থদের মাঝে শীতবস্ত্র কম্বল বিতরণ। শীতার্থদের মাঝে শীতবস্ত্র চাদর বিতরণ।
ব্যক্তিগত উদ্যোগ: অধুনালুপ্ত ছিটমহল ভিতরকুটিতে এলাকার শিক্ষা বিস্তার ও দলিয় শিক্ষিত বেকার যুবকদের কর্মসংস্থানের লক্ষ্যে ব্যক্তিগত উদ্যোগে সালেহা রহমান প্রাথমিক বিদ্যালয়  প্রতিষ্ঠান নির্মাণ। পশ্চিম বড়ুয়ায় ব্যক্তিগত উদ্যোগে একটি উচ্চ বিদ্যালয় নির্মাণ। লালমনিরহাট সদর খুনিয়াগাছ ইউনিয়নে মতিয়ার রহমান বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয় নির্মাণ। অধুনালুপ্ত ছিটমহল বোয়ালমারী বাঁশপচাই এ আদর্শ একাডেমী উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠান নির্মাণ।

সংবাদটি শেয়ার করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা ও ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design & Developed by Freelancer Zone