শিরোনাম :
সাপ্তাহিক আলোর মনি পত্রিকার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। # সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের সঙ্গেই থাকুন। -ধন্যবাদ।
শিরোনাম :
দেশবাসীকে সাপ্তাহিক আলোর মনি’র ঈদ-উল-আযহার শুভেচ্ছা লালমনিরহাটে কৃতি শিক্ষার্থী সংবর্ধনা-২০২৪ অনুষ্ঠান অনুষ্ঠিত লালমনিরহাটে জাতীয় মহাসড়কের ডিভাইডারে ঝুঁকিপূর্ণ বিলবোর্ড স্থাপন! লালমনিরহাটের সাংবাদিক মোঃ মিজানুর রহমান-এঁর শুভ জন্মদিন পালিত লালমনিরহাটের হযরত শাহ্ কবির (রহঃ) বড়দরগাহ মাজার শরীফ লালমনিরহাটে ছাত্রলীগের সভাপতি ও তার সহযোগীদের গ্রেফতারের দাবীতে- মানববন্ধন অনুষ্ঠিত লালমনিরহাটের প্রবেশদ্বার মিশন মোড় গোলচত্ত্বরের ফোয়ারার স্থলে এখন ঘাস লাগানো হয়েছে তোমরা ভবিষ্যৎ জাতি গঠনের কারিগর : সংবর্ধনায় অধ্যক্ষ আসাদুল হাবিব দুলু লালমনিরহাটে ক্ষতিকারক ইউক্যালিপটাস গাছ ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে লালমনিরহাটের বটতলার সড়কবাতি জ্বলে না!
রমনীমোহন রায় চৌধুরী–প্রজাহিতৈষী ও বিদ্যুতসাহী জমিদার

রমনীমোহন রায় চৌধুরী–প্রজাহিতৈষী ও বিদ্যুতসাহী জমিদার

আলোর মনি ডটকম রিপোর্ট: তুষভান্ডারের জমিদার রমনীমোহন রায় চৌধুরী একজন প্রজারঞ্জক ও বিদ্যোৎসাহী জমিদার ছিলেন। তিনি কালীগঞ্জের তুষভান্ডার গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা ছিলেন তুষভান্ডারের জমিদার কালিকাপ্রসাদ রায় চৌধুরী, যার নামানুসারে কালীগঞ্জের নামকরণ হয়েছে। জমিদার রমণীমোহনের সময়ে তুষভান্ডারে ব্যাপক উন্নয়ন সাধিত হয়। তার প্রচেষ্টায় রাস্তাঘাটের উন্নয়ন ছাড়াও এখানে গড়ে উঠে দাতব্য চিকিৎসালয়, পোস্ট অফিস ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। ১২৮০ বঙ্গাব্দের দুর্ভিক্ষের সময় তিনি নিজ খরচে খাদ্য সংগ্রহ এবং দরিদ্য প্রজাদের মাঝে বিতরণ করায় বড়লাটের নিকট থেকে ‘রায় বাহাদর’ উপাধি লাভ করেন। তার জন্ম তারিখ বা সালের কোন উল্লেখ পাওয়া যায় না, তবে ১২৯৪বঙ্গাব্দের ২২ শ্রাবণ ৪৫বছর বয়সে তিনি কোলকাতায় প্রাণত্যাগ করেন বলে উল্লেখ পাওয়া যায়।

সংবাদটি শেয়ার করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা ও ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design & Developed by Freelancer Zone