শিরোনাম :
সাপ্তাহিক আলোর মনি পত্রিকার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। # সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের সঙ্গেই থাকুন। -ধন্যবাদ।
শিরোনাম :
লালমনিরহাটে বৈষম্যমূলক কোটা ব্যবস্থার সংস্কারের যৌক্তিক দাবীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত লালমনিরহাটে সাধারণ শিক্ষার্থীবৃন্দের বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি! ভারতের সিকিম রাজ্যের প্রাক্তণ শিক্ষা মন্ত্রীর মরদেহ উদ্ধার! লালমনিরহাটে ২ ছাত্রলীগের নেতার পদত্যাগ! লালমনিরহাটে মুক্তিযোদ্ধা সংসদ ও সন্তান কমান্ডের মানববন্ধন ও স্মারক লিপি প্রদান লালমনিরহাটে পবিত্র আশুরার প্রস্তুতি চলছে লালমনিরহাটের পাটগ্রামে জমি জবর দখলের চেষ্টায় থানায় অভিযোগ! লালমনিরহাটে জেলা প্রেস ক্লাব লালমনিরহাট এর কার্যনির্বাহী কমিটি গঠন অনুষ্ঠিত লালমনিরহাটে জেলা ট্রাক, ট্যাংকলড়ী ও কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের সম্পাদকে বহিস্কার! লালমনিরহাটে বিএসটিআই এর মোবাইল কোর্টের অভিযানে ৩৫হাজার টাকা জরিমানা
ভূট্টার বাম্পার ফলন

ভূট্টার বাম্পার ফলন

আলোর মনি ডটকম ডেস্ক রিপোর্ট: ভূট্টার আবাদে প্রতি বছরই বাংলাদেশের শীর্ষে থাকে সীমান্তবর্তী লালমনিরহাট জেলা। ভূট্টা লালমনিরহাট জেলার ব্যান্ডিং ফসল। তিস্তা, ধরলা, রত্নাই নদীর চরসহ এই জেলার মাটি ও আবহাওয়া ভাল হওয়ায় ভূট্টা আবাদ বেশি হয় বলে কৃষকেরা ভূট্টা চাষে বেশ আগ্রহী। বিগত বছরগুলোতে ভূট্টার দাম ভাল পাওয়ায় এবছরও জেলায় অধিকাংশ কৃষক ভূট্টা চাষ করেছেন। এ বছর ভূট্টার ভাল আবাদ হলেও ন্যায্যমূল্য না পাওয়ায় চাষীদের এখন মাথায় হাত। তারা ভূট্টা চাষ করে দিশেহারা হয়ে পড়েছে। অনেক কৃষক ব্যাংক থেকে ঋণ নিয়ে ভূট্টা চাষ করে ভাল ফলন পেলেও দেখছে না লাভের মুখ।

 

কৃষকেরা বলছেন, লাভ তো দূরের কথা, এখন ঋণ আর সুদের টাকা তারা পরিশোধ করতে দিশেহারা হয়ে পড়েছে।

 

জানা গেছে, লালমনিরহাটে প্রতি বছর ভূট্টার আবাদ বাড়ছে। বর্তমানে এই ভূট্টা চাষের সঙ্গে জড়িত প্রায় দেড় লাখ কৃষক। ভূট্টা কেনাবেচা, বাছাই, প্রক্রিয়াজাতকরণ, গুদামজাতকরণসহ নানা কাজে জড়িত আরও প্রায় ৫০হাজার মানুষ। কিন্তু একটি চক্র কারসাজি করে নিজেদের মতো করে দাম নির্ধারণ করায় মাড়াই মৌসুমে আশানরূপ দাম পান না কৃষকরা। আর যখন দাম বাড়ে, তখন কৃষকের হাতে আর ভূট্টা থাকে না। ফলে লাভবান হন কতিপয় ব্যবসায়ী।

সংবাদটি শেয়ার করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা ও ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design & Developed by Freelancer Zone