শিরোনাম :
সাপ্তাহিক আলোর মনি পত্রিকার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। # সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের সঙ্গেই থাকুন। -ধন্যবাদ।
শিরোনাম :
‘প্রতিবন্ধী প্রজন্ম’ বলা অধ্যক্ষের বিরুদ্ধে মামলার নির্দেশ লালমনিরহাটে “নাগরিক প্রত্যাশা ও পৌর সেবা” বিষয়ক শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত রংপুর বিনোদন উদ্যান ও চিড়িয়াখানা লালমনিরহাটে আমরা ক’জন নাট্য গোষ্ঠীর ২১তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে কেককাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত লালমনিরহাটে সাংবাদিকের পিতা আফজাল হোসেনের ইন্তেকাল লালমনিরহাটে জিয়া সাইবার ফোর্স জেলা শাখার আংশিক পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন লালমনিরহাটে সুন্দরমের তিন দশক পূর্তি উৎসব উপলক্ষে আবৃত্তি, গান, নৃত্যানুষ্ঠান, আলোচনা ও আড্ডা অনুষ্ঠিত লালমনিরহাটে পূজা পুণর্মিলনী ২০২৪ ও শ্রীশ্রী গৌরীশঙ্কর গোশালা সোসাইটির কার্যকরী পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত লালমনিরহাটে এইচপিভি টিকাদান ক্যাম্পেইন ২০২৪ উপলক্ষে প্রেস কনফারেন্স অনুষ্ঠিত লালমনিরহাটে এইচপিভি টিকাদান ক্যাম্পেইন ২০২৪ উপলক্ষে অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত
ভূট্টার বাম্পার ফলন

ভূট্টার বাম্পার ফলন

আলোর মনি ডটকম ডেস্ক রিপোর্ট: ভূট্টার আবাদে প্রতি বছরই বাংলাদেশের শীর্ষে থাকে সীমান্তবর্তী লালমনিরহাট জেলা। ভূট্টা লালমনিরহাট জেলার ব্যান্ডিং ফসল। তিস্তা, ধরলা, রত্নাই নদীর চরসহ এই জেলার মাটি ও আবহাওয়া ভাল হওয়ায় ভূট্টা আবাদ বেশি হয় বলে কৃষকেরা ভূট্টা চাষে বেশ আগ্রহী। বিগত বছরগুলোতে ভূট্টার দাম ভাল পাওয়ায় এবছরও জেলায় অধিকাংশ কৃষক ভূট্টা চাষ করেছেন। এ বছর ভূট্টার ভাল আবাদ হলেও ন্যায্যমূল্য না পাওয়ায় চাষীদের এখন মাথায় হাত। তারা ভূট্টা চাষ করে দিশেহারা হয়ে পড়েছে। অনেক কৃষক ব্যাংক থেকে ঋণ নিয়ে ভূট্টা চাষ করে ভাল ফলন পেলেও দেখছে না লাভের মুখ।

 

কৃষকেরা বলছেন, লাভ তো দূরের কথা, এখন ঋণ আর সুদের টাকা তারা পরিশোধ করতে দিশেহারা হয়ে পড়েছে।

 

জানা গেছে, লালমনিরহাটে প্রতি বছর ভূট্টার আবাদ বাড়ছে। বর্তমানে এই ভূট্টা চাষের সঙ্গে জড়িত প্রায় দেড় লাখ কৃষক। ভূট্টা কেনাবেচা, বাছাই, প্রক্রিয়াজাতকরণ, গুদামজাতকরণসহ নানা কাজে জড়িত আরও প্রায় ৫০হাজার মানুষ। কিন্তু একটি চক্র কারসাজি করে নিজেদের মতো করে দাম নির্ধারণ করায় মাড়াই মৌসুমে আশানরূপ দাম পান না কৃষকরা। আর যখন দাম বাড়ে, তখন কৃষকের হাতে আর ভূট্টা থাকে না। ফলে লাভবান হন কতিপয় ব্যবসায়ী।

সংবাদটি শেয়ার করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা ও ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design & Developed by Freelancer Zone