শিরোনাম :
সাপ্তাহিক আলোর মনি পত্রিকার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। # সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের সঙ্গেই থাকুন। -ধন্যবাদ।
শিরোনাম :
লালমনিরহাটে উপজেলা চেয়ারম্যান ৭, ভাইস চেয়ারম্যান ১০, মহিলা ভাইস চেয়ারম্যান ৬জন বৈধভাবে মনোনীত প্রার্থী; ১জন চেয়ারম্যানের মনোনয়নপত্র বাতিল! প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী ২০২৪ শুভ উদ্বোধন এবং আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত মানবিক সহায়তা (ঢেউটিন ও টাকা) বিতরণ অনুষ্ঠিত এমদাদুল সিন্ডিকেটের এক সদস্য গ্রেফতার! সীমান্তে বিএসএফের গুলিতে সাবেক ইউপি সদস্য গুলিবিদ্ধ লালমনিরহাটের ২টি উপজেলায় চেয়ারম্যান পদে ৮জন, ভাইস চেয়ারম্যান পদে ১০জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৬জন প্রার্থীর মনোনয়নপত্র দাখিল দুর্গন্ধে অতিষ্ঠ লালমনিরহাটের শখের বাজার সড়কের পথচারীরা, কর্তৃপক্ষ নির্বিকার লালমনিরহাটে বিলুপ্তির পথে ঘুঘু পাখি! একুশ বছর সেই বাসী চাঁদ
লালমনিরহাটে তামাকের পরিবর্তে বাড়ছে সবজি আবাদ

লালমনিরহাটে তামাকের পরিবর্তে বাড়ছে সবজি আবাদ

আলোর মনি ডটকম ডেস্ক রিপোর্ট: লালমনিরহাটে প্রতিবছরই কমছে তামাক চাষ। তার পরিবর্তে জমিতে লাগানো হচ্ছে ভুট্টা, আলু আর বিভিন্ন রকমের শীতকালীন সবজি জাতীয় ফসল। বিগত ২বছর আগে লালমনিরহাট জেলায় ৯হাজার ১শত হেক্টর জমিতে তামাক চাষ হত। গত বছর (২০১৯) তামাক চাষ হয়েছে ৮হাজার ৯শত ৫০হেক্টর জমিতে। আর এ বছর ২০২০ সালে এ পর্যন্ত ৩হাজার ৫শত ৫৫হেক্টর জমিতে তামাক চাষ করা হয়েছে।

কৃষকরা বলছেন, তামাক চাষ করলে কৃষি জমির মাটির উর্বরতা শক্তি কমে যায়। জমির অন্য ফসল চাষে প্রভাব পড়ে।

 

কৃষকরা আরও বলছেন, তামাক চাষে শ্বাসকষ্টের সমস্যাসহ অন্য শারীরিক সমস্যাও হয়, তারা জেনেছে তামাক চাষে ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকিও আছে। এই সচেতনতা থেকেই অনেক কৃষক তামাক চাষ ছেড়ে ভুট্টা, আলুসহ অন্য সবজি চাষের দিকে ঝুঁকে পড়েছেন।

 

লালমনিরহাট সদর উপজেলার মোগলহাট ইউনিয়নের ফুলগাছ গ্রামের হযরত আলী জানান, গত কয়েক বছর আগেও তামাক চাষ করেছিলেন এখন তিনি তামাক চাষ পুরোপুরি বাদ দিয়ে ভুট্টা, আলু চাষ করেছেন। তামাক চাষে অনেক পরিশ্রম ও সেই সাথে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলেই এ তামাক চাষ করা থেকে সরে দাঁড়িয়েছেন।

 

লালমনিরহাট কৃষি অফিসের তথ্য অনুযায়ী ২০১৮ সালে তামাক চাষ হয়েছিল লালমনিরহাট জেলায় ৯হাজার ১শত হেক্টর জমিতে।

 

২০১৯ সালে তামাক চাষ হয়েছিল লালমনিরহাট জেলায় ৮হাজার ৯শত ৫০হেক্টর জমিতে।

 

২০২০ সালে লালমনিরহাট জেলায় ৩ হাজার ৫শত ৫৫হেক্টর জমিতে।

 

তবে প্রতি বছরই বিষাক্ত এই তামাক চাষ ছেড়ে অন্য ফসল চাষে ঝুঁকছেন লালমনিরহাটের চাষীরা মর্মে জানা গেছে।

সংবাদটি শেয়ার করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা ও ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design & Developed by Freelancer Zone