শিরোনাম :
সাপ্তাহিক আলোর মনি পত্রিকার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। # সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের সঙ্গেই থাকুন। -ধন্যবাদ।
শিরোনাম :
শব্দহীন কবিতার অবয়ব ভাটিবাড়ী লোকনাট্য দলের আহবায়ক কমিটি গঠন অনুষ্ঠিত মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত পাটগ্রাম তাহেরা বিদ্যাপীঠে বার্ষিক ক্রীড়া, সাহিত্য ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত লালমনিরহাট কেন্দ্রীয় শহিদ মিনার মাতৃভাষা দিবসের শ্রদ্ধা জানাতে প্রস্তুত সুলতানুল আউলিয়া, ইনসানে অলীয়ে কামেল হযরত শাহ্ নওগজি (রহঃ) এর বাৎসরিক মহা পবিত্র ওরছ মোবারক লালমনিরহাটে নবনির্বাচিত জাতীয় সংসদ সদস্য অ্যাড. মোঃ মতিয়ার রহমান এর সংবর্ধনা অনুষ্ঠিত লালমনিরহাট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক পদের ২১টি মনোনয়নপত্র জমা ভাটিবাড়ী আদর্শ ইজিবাইক মালিক কল্যাণ সমিতির নব নির্বাচিত সভাপতি/ সম্পাদকসহ কার্যকরী পরিষদের সংবর্ধনা অনুষ্ঠিত লালমনিরহাট জেলা পরিষদের চেয়ারম্যান পদের উপনির্বাচন এর স্থগিতের বিজ্ঞপ্তি প্রকাশ
কান্তেশ্বর বর্মন–রাজনীতি

কান্তেশ্বর বর্মন–রাজনীতি

আলোর মনি ডটকম ডেস্ক রিপোর্ট: কান্তেশ্বর বর্মন ১৮৯৬ সালের ১ ফেব্রুয়ারী বর্তমান লালমনিরহাট জেলার আদিতমারী উপজেলাধীন সারপুকুর ইউনিয়নের মুশর দৈলজোড় গ্রামে জন্ম গ্রহণ করেন। তার পিতার নাম রত্নেশ্বর বর্মন পঞ্চায়েত এবং মাতার নাম কুঞ্জমারী বর্মনী। তিনি ১৯১৫ সালে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হন। অতঃপর কাকিনা রাজের সানুগ্রহে তিনি কোলকাতা সেন্ট পল কলেজে ভর্তি হন এবং সেখান থেকে ১৯১৭ সালে এফ. এল. পাশের পর ডিগ্রিতে ভর্তি হন। কিন্তু ১৯১৯ সালে স্বরস্বতী পূজাকে কেন্দ্র করে কলেজ কর্তৃপক্ষের সাথে তার সম্পর্কের অবনতি ঘটার কারণে ডিগ্রি পরীক্ষায় অংশ নেয়ার আগেই তাকে কলেজ ছাড়তে হয়। শিক্ষানুরাগী কান্তেশ্বর বর্মণ ১৯৪২ সালে তার শিক্ষাগুরু গিরিজা শংকর এর নামে আদিতমারীতে একটি বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠালগ্ন থেকে ১৯৫৭ সাল পর্যন্ত তিনি বিনা বেতনে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন। কান্তেশ্বর বর্মণ ১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্ট থেকে অংশগ্রহণ করে পূর্ব পাকিস্থান আইন পরিষদের সদস্য নির্বাচিত হন। ১৯৬৭ সালের ২২ ডিসেম্বর তিনি পরলোক গমন করেন।

সংবাদটি শেয়ার করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা ও ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design & Developed by Freelancer Zone