শিরোনাম :
সাপ্তাহিক আলোর মনি পত্রিকার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। # সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের সঙ্গেই থাকুন। -ধন্যবাদ।
শিরোনাম :
লালমনিরহাটে বিএসটিআই এর মোবাইল কোর্টের অভিযানে ৩৫হাজার টাকা জরিমানা লালমনিরহাটে যত্রতত্র এলপি গ্যাসের সিলিন্ডার বিক্রি; দুর্ঘটনার আশঙ্কা লালমনিরহাটে জাতীয় সাংবাদিক ঐক্য ফোরামের উপদেষ্টা অধ্যক্ষ আবু বক্কর সিদ্দিক শ্যামলকে ফুলেল শুভেচ্ছা জ্ঞাপন অনুষ্ঠিত লালমনিরহাটের চরনামা খুনিয়াগাছে কুচক্রী ব্যক্তিরা আবারও মাথাচাড়া দিয়ে উঠেছে! স্থবির লালমনিরহাটের সাংস্কৃতিক অঙ্গন লালমনিরহাটে ২০২৩-২০২৪ ইং অর্থ বছরে ইউনিয়ন উন্নয়ন সহায়তা খাতের আওতায় সরবরাহকৃত মালামাল বিতরণ অনুষ্ঠিত লালমনিরহাটে সংখ্যালঘুদের নির্যাতন-নিপীড়ন অনতিবিলম্বে বন্ধের দাবিতে সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত লালমনিরহাটে নদী-নালা, খাল-বিলে ধরা পড়ছে না দেশী প্রজাতির মাছ প্রশ্ন ফাঁস কেলেঙ্কারিতে জড়িত থাকায় লালমনিরহাটের আদিতমারীতে আওয়ামী লীগের সহ-সভাপতিকে বহিষ্কার! লালমনিরহাটে অ্যাড. মোঃ মতিয়ার রহমান এমপির সংবর্ধনা অনুষ্ঠিত
ইউএপির অধ্যাপক বিজ্ঞানী ড. তানভীরের সাফল্য : গবেষণায় বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অনুদান পেয়েছে

ইউএপির অধ্যাপক বিজ্ঞানী ড. তানভীরের সাফল্য : গবেষণায় বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অনুদান পেয়েছে

আলোর মনি রিপোর্ট: ১৮, লালমনিরহাট-৩ (সদর) আসনের সাবেক জাতীয় সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় পরিষদের সাবেক সদস্য প্রয়াত ইঞ্জিনিয়ার আবু সালেহ মোহাম্মদ সাঈদ দুলাল-এঁর পুত্র, জাতীয় চার নেতার এক নেতা শহীদ কামরুজ্জামানের নাতি ও বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি)র সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও বিজ্ঞানী ড. তানভীর ফেরদৌস সাঈদ গবেষণার জন্য অতি সম্প্রতি সম্মানজনক বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন (বিএমজিএফ)র অনুদান পেয়েছেন। প্রকল্পটি পর্যবেক্ষণ করবেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)র আন্তর্জাতিক প্রশিক্ষণ নেটওয়ার্ক সেন্টার। তাঁর এই সাফল্যে লালমনিরহাট জেলা শহরে তরুণ নেতা-কর্মী, আত্মীয়-স্বজন ও প্রয়াত এমপির ভক্তদের মধ্যে  প্রাণচাঞ্চল্য দেখা দিয়েছে। তাঁর এই সাফল্য লালমনিরহাট জেলাবাসীর গৌরবের। মঙ্গাপীড়িত দুর্নাম হতে ইতিবাচক সাফল্যে অবদান রাখবে।

 

মানব বর্জ্য ব্যবস্থাপনা ও এর একটি টেকসই সমাধানের লক্ষ্যে বিজ্ঞানী ড. তানভীর ফেরদৌস সাঈদ ও তাঁর দলকে অত্যন্ত মর্যাদাপূর্ণ স্বীকৃতি স্বরূপ এই অনুদান প্রদান করা হয়। যা ইতোমধ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দৃষ্টিগোচর হয়েছে। এই প্রকল্পটির অন্যান্য সদস্য হলেন- ইউএপির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. নেহরিন মাজেদ ও একই বিভাগের সহকারী অধ্যাপক ড. জিহাদ মিয়া। এর আগে, এই গবেষণা দল বাংলাদেশে বর্জ্য জল পরিশোধনের জন্য সরকারি-বেসরকারি পর্যায়ের অনুদান পায়। আর পবিবেশগত সমস্যার কারণে দিনে দিনে বাংলাদেশে এই বিষয় গবেষণার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।

 

অধ্যাপক ড. তানভীর ফেরদৌস সাঈদ বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সহযোগী ফেলো এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক স্বর্ণপদকপ্রাপ্ত। তিনি সম্প্রতি ঢাকা শহরের বেশ কিছু সরকারি গবেষণা প্রকল্পের সঙ্গে যুক্ত আছেন। যেমন- সায়েদাবাদ নিরাপদ পানীয় কর্মক্ষমতা উন্নতি উল্লেখযোগ্য।

 

বিজ্ঞানী ড. তানভীর ফেরদৌস সাঈদ-এঁর জন্ম একটি বর্ণাঢ্য রাজনৈতিক পরিবারে। তাঁর নানা জাতীয় নেতার একজন শহীদ কামরুজ্জামান। বাবা ইঞ্জিনিয়ার প্রয়াত আবু সালেহ মোহাম্মদ সাঈদ দুলাল লালমনিরহাট সদর আসনের প্রাক্তন এমপি ছিলেন। মামা খায়রুজ্জামান লিটন রাজশাহী সিটি কর্পোরেশনের বর্তমান মেয়র।

 

উল্লেখ্য যে, ড. তানভীর ফেরদৌস সাঈদ-এঁর পৈতৃক বাড়ি লালমনিরহাট জেলার লালমনিরহাট সদর উপজেলার গোকুন্ডা ইউনিয়নের পূর্ব দালালপাড়া গ্রামে।

সংবাদটি শেয়ার করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা ও ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design & Developed by Freelancer Zone