শিরোনাম :
সাপ্তাহিক আলোর মনি পত্রিকার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। # সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের সঙ্গেই থাকুন। -ধন্যবাদ।
শিরোনাম :
লালমনিরহাটে ক্ষতিকারক ইউক্যালিপটাস গাছ ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে লালমনিরহাটের বটতলার সড়কবাতি জ্বলে না! লালমনিরহাটের প্রাচীন বটগাছটি হেলে যাচ্ছে! লালমনিরহাটে ব্যবসায়ীর টাকা ছিনতাই চেষ্টা; ২ পুলিশ সদস্য প্রত্যাহার! লালমনিরহাট জেলা ছাত্রলীগের সভাপতিকে অব্যাহতি লালমনিরহাট জেলা ছাত্রলীগের সভাপতির বিরুদ্ধে গরু ব্যবসায়ীকে পিটিয়ে ২লাখ ৪০হাজর টাকা চাঁদাবাজির অভিযোগ! উপকারভোগীর কাছ থেকে মাইক্রোফোন কেড়ে নেওয়ায় ক্ষেপে গেলেন প্রধানমন্ত্রী! লালমনিরহাটে সিজেজি সদস্যদের সাথে নেটওয়ার্কিং মিটিং অনুষ্ঠিত লালমনিরহাটে ভূমিহীন-গৃহহীন পরিবারকে জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন অনুষ্ঠিত লালমনিরহাটের ঐতিহ্যবাহী মোগলহাট জিরো পয়েন্ট এখন শুধুই স্মৃতি : দর্শনার্থীদের ভিড়
প্রধানমন্ত্রীর ভ্যাকসিন হিরোদের কর্মবিরতি

প্রধানমন্ত্রীর ভ্যাকসিন হিরোদের কর্মবিরতি

আলোর মনি ডটকম ডেস্ক রিপোর্ট: প্রধানমন্ত্রীর ভ্যাকসিন হিরো সম্মান প্রাপ্ত লালমনিরহাটে কর্মরত স্বাস্থ্য সহকারীরা বেতন বৈষম্য নিরসনের দাবিতে কর্মবিরতি পালন করছেন। ফলে ইপিআইসহ মাঠ পর্যায়ের সকল ধরনের স্বাস্থ্যসেবা বন্ধ রয়েছে।

 

আজ বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি শুরু করেন লালমনিরহাট জেলার ২শত ৩০জন স্বাস্থ্যকর্মী।

 

জানা গেছে, লালমনিরহাট জেলার ৫টি উপজেলা ও ২টি পৌরসভার মাঠ পর্যায়ে কর্মীরা সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই), যক্ষ্মা, ফাইলেরিয়া, ম্যালেরিয়া, ডায়রিয়াসহ নানান রোগে প্রাথমিক চিকিৎসা ও প্রতিরোধ মূলক ব্যবস্থা এবং স্বাস্থ্যসেবা প্রদান করছেন। লালমনিরহাটে স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারী পদে কর্মরত রয়েছেন প্রায় ২শত ৩০জন কর্মী। যারা মাঠ পর্যায়ে মানুষের দোড় গোড়ায় এসব স্বাস্থ্য সেবা নিয়মিত প্রদান করছেন। বিশাল এ কর্মী বাহিনীর শ্রমে এসব রোগ প্রতিরোধে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের মান বেশ সন্তোষজনক। ফলশ্রুতিতে ইউনিসেফ কর্তৃক পুরস্কারে ভূষিত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ কারনে এসব স্বাস্থ্য সহকারী ভ্যাকসিন হিরো উপাধি লাভ করেন। বিগত সরকার আমলে ১৯৯৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্য সহকারীদের ১৬তম গ্রেড থেকে উচ্চতর গ্রেডে উন্নতির ঘোষণা দেন। পরবর্তীতে গত ২০১৮ সালে স্বাস্থ্য মন্ত্রীও তা বাস্তবায়নের আশ্বাস প্রদান করেন। কিন্তু তা আজও বাস্তবায়ন হয়নি। ফলে হেলথ্ এ্যাসিস্ট্যান্ট এসোসিয়েশনের ব্যানারে বেতন বৈষম্য নিরসনে ১৬তম থেকে ১১, ১২ ও ১৩তম গ্রেডে উন্নতির দাবি জানান। এ দাবি বাস্তবায়নে সারাদেশের ন্যায় লালমনিরহাটের ভ্যাকসিন হিরোরা বৃহস্পতিবার (২৬ নভেম্বর) থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি শুরু করেন।

কর্মসূচি বাস্তবায়নে লালমনিরহাটের ৫টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের গেটে স্বাস্থ্যকর্মীরা কর্মবিরতি কর্মসূচি পালন করছেন। ভ্যাকসিন হিরোদের কর্মবিরতির কারনে মাঠ পর্যয়ে সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই)সহ সকল ধরনের স্বাস্থ্যসেবা কর্মসূচি বন্ধ হয়ে পড়ে।

হেলথ্ এ্যাসিস্ট্যান্ট এসোসিয়েশনের লালমনিরহাট জেলা শাখার সভাপতি সোহেল মাসুদ বলেন, মাঠ পর্যায়ে যত্নসহকারে দায়িত্ব পালন করে বিশ্বের কাছে আমরা ভ্যাকসিনে সেরা হওয়ার গৌরভ অর্জন করেছি। অথচ আমরা দারুন ভাবে বেতন বৈষম্যের শিকার। প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী উচ্চতর গ্রেডে উন্নতি করনের ঘোষণা দিলেও রহস্যজনক ভাবে তা আজও বাস্তবায়ন হচ্ছে না। যতদিন বাস্তবায়ন হবে না ততদিন কর্মবিরতি কর্মসূচি চলমান থাকবে বলেও জানান তিনি।

সংবাদটি শেয়ার করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা ও ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design & Developed by Freelancer Zone