শিরোনাম :
সাপ্তাহিক আলোর মনি পত্রিকার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। # সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের সঙ্গেই থাকুন। -ধন্যবাদ।
শিরোনাম :
৬ষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচনে লালমনিরহাটের পাটগ্রাম ও হাতীবান্ধা উপজেলার প্রার্থীরা ব্যস্ত প্রচারণায়! লালমনিরহাট সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী এ্যাডঃ মোঃ ইকবাল হোসেন মামুন শ্রমিক নেতা হত্যা মামলায় পাঁচ বিএনপির নেতা কারাগারে! লালমনিরহাট সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী হেলাল হোসেন কবিরের উন্নয়ন ভাবনা! উপজেলা নির্বাচনে কালীগঞ্জ ও আদিতমারীতে চেয়ারম্যান পদে ৫জনসহ ২০প্রার্থীর মনোনয়নপত্র বৈধ! ভূট্টার ব্যাপক আবাদ ও বাম্পার ফলনের সম্ভাবনা এমপি পুত্রের হলফনামায় তথ্য গোপনের অভিযোগে মনোনয়ন পত্র বাতিলের দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হলফনামায় তথ্য গোপন করায় রাকিবুজ্জামান আহমেদের বিরুদ্ধে রিটার্নিং অফিসারের নিকট অভিযোগ অগ্নিকান্ডে ৪টি ঘর পুড়ে ছাই লালমনিরহাটের ২টি উপজেলায় চেয়ারম্যান পদে ৫জন, ভাইস চেয়ারম্যান পদে ১১জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫জন প্রার্থীর মনোনয়নপত্র দাখিল
বীর মুক্তিযোদ্ধার ২যুগ ধরে চাষাবাদ করে আসা জমি দখলের চেষ্টা!

বীর মুক্তিযোদ্ধার ২যুগ ধরে চাষাবাদ করে আসা জমি দখলের চেষ্টা!

লালমনিরহাটে ইয়াকুব আলী নামে এক বীর মুক্তিযোদ্ধার দুই যুগ ধরে ভোগ দখল ও চাষাবাদ করে আসা সরকারি বন্দোবস্তকৃত জমি দখলের চেষ্টার অভিযোগ উঠেছে নুরুজ্জামান নামে এক প্রভাবশালীর বিরুদ্ধে। ওই বীর মুক্তিযোদ্ধা লালমনিরহাট পৌরসভার তালুক খুটামারা এলাকার বাসিন্দা। এ ব্যাপারে থানায় লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী ওই বীর মুক্তিযোদ্ধা পরিবার।

 

অভিযোগ সূত্রে জানা গেছে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে সরকারি খাস জমি ভূমিহীন বীর মুক্তিযোদ্ধাদের পুণর্বাসন কর্মসূচির আওতায় চিরস্থায়ী বন্দোবস্তের ব্যবস্থা করেন। এরই আলোকে ভূমি পুণর্বাসন কমিটি কর্তৃক অনুমোদন ক্রমে ১৯৯৮ সালের ৩০ সেপ্টেম্বর এসএ দাগনং ৪৩১৬, খতিয়ান নং ১, জে এল নং ১১, বি আর এস দাগ নং ৬৪২৭, এর ৩৯৫শতাংশ জমির মধ্যে ৫৯শতাংশ জমি বীর মুক্তিযোদ্ধা মোঃ ইয়াকুব আলী ও তাঁর স্ত্রী মোছাঃ হালিমা খাতুনের নামে  বন্দোবস্ত দেয়া হয়। পরবর্তীতে ১৯৯৯ সালের ৯ মার্চ ইউনিয়ন তহশিলদারের প্রতিবেদনের আলোকে জেলা প্রশাসক ওই জমি ২৮ মে ২০০০ সাল থেকে ২৮ মে ২০৯৯ সাল পর্যন্ত ৯৯বছরের জন্য বীর মুক্তিযোদ্ধা মোঃ ইয়াকুব আলী ও তাঁর স্ত্রী মোছাঃ হালিমা খাতুনের নামে কবুলিয়ত (লিজ) দেয়া হয়। তখন থেকে দীর্ঘ ২যুগ ধরে ওই জমি ভোগ দখল ও চাষাবাদ করে আসছেন বীর মুক্তিযোদ্ধা পরিবার। কিন্তু হঠাৎ ওই এলাকার ভূমি দস্য নামে খ্যাত প্রভাবশালী নুরুজ্জামান বীর মুক্তিযোদ্ধাকে জমিতে চাষাবাদ করতে বিঘ্ন ঘটিয়ে ওই জমি নিজেদের দাবী করে দখলে নেয়ার চেষ্টা করছে। এছাড়া নানাভাবে বীর মুক্তিযোদ্ধা পরিবাকে হুমকি ও ভয়ভীতি দেখাচ্ছে প্রভাবশালী নুরুজ্জামান। উপায়ান্তর না পেয়ে ভুক্তভোগী বীর মুক্তিযোদ্ধা থানায় অভিযোগ দেন। পরে আদিতমারী থানা পুলিশ জমির মালিকানা দাবী করা নুরুজ্জামানের কাছে জমির কাগজপত্র দেখতে চাইলে তিনি তা দেখাতে পারেন নি।

 

এদিকে নুরুজ্জামান ২০১০ সালে জামুকা হতে মুক্তিযোদ্ধা সাময়িক জাল সনদের ব্যবস্থা করে নিজেকে মুক্তিযোদ্ধা দাবী করেন। পরবর্তীতে সরকার সাময়িক সনদ বাতিল করলে কৌশলী নুরুজ্জামান লালমনিরহাট শহরের বালাটারী এলাকার মৃত বীর মুক্তিযোদ্ধা জামাল মিয়ার নামে মুক্তিযোদ্ধা সেজে ভাতা গ্রহণ করতে থাকেন। পরে বিষয়টি জানা জানি হলে বাতিল হয়ে যায় মুক্তিযোদ্ধা হওয়ার প্রক্রিয়া ও বন্ধ হয়ে যায় ভাতা।

 

এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক এলাকার একাধিক ব্যক্তি জানান, এলাকার ভূমি দস্যু খ্যাত নুরুজ্জামান প্রভাব খাটিয়ে অসহায় নিরীহ লোকের কাছ থেকে প্রায় ৩৫বিঘা জমি দখলে নিয়েছে। এছাড়া বিভিন্ন মহলকে ম্যানেজ করে দীর্ঘদিন থেকে অবৈধভাবে বালু উত্তোলন ও বিক্রি করে আসছে।

 

উল্লেখ্য যে, মহান মুক্তিযুদ্ধে ৬নং সেক্টরে যুদ্ধ করা ভুক্তভোগী বীর মুক্তিযুদ্ধা ইয়াকুব আলীর ভারতীয় তালিকা নং ৪৩০৩৮৷ লালমুক্তি বার্তা নং ০৩০৪০১০৩৫৮, গেজেট নং ১৮৮৯, এমআইএস এ মুক্তিযোদ্ধা পরিচিতি নং ০১৫২০০০১৫১৫।

সংবাদটি শেয়ার করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা ও ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design & Developed by Freelancer Zone