শিরোনাম :
সাপ্তাহিক আলোর মনি পত্রিকার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। # সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের সঙ্গেই থাকুন। -ধন্যবাদ।
শিরোনাম :
অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ২০২৪ এর পুরস্কার বিতরণ অনুষ্ঠিত প্রেসক্লাব লালমনিরহাটের নতুন সদস্য ২০জনের চুড়ান্ত অনুমোদন শব্দহীন কবিতার অবয়ব ভাটিবাড়ী লোকনাট্য দলের আহবায়ক কমিটি গঠন অনুষ্ঠিত মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত পাটগ্রাম তাহেরা বিদ্যাপীঠে বার্ষিক ক্রীড়া, সাহিত্য ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত লালমনিরহাট কেন্দ্রীয় শহিদ মিনার মাতৃভাষা দিবসের শ্রদ্ধা জানাতে প্রস্তুত সুলতানুল আউলিয়া, ইনসানে অলীয়ে কামেল হযরত শাহ্ নওগজি (রহঃ) এর বাৎসরিক মহা পবিত্র ওরছ মোবারক লালমনিরহাটে নবনির্বাচিত জাতীয় সংসদ সদস্য অ্যাড. মোঃ মতিয়ার রহমান এর সংবর্ধনা অনুষ্ঠিত

স্বপ্নের পদ্মা সেতু

বিশেষ কলাম:

“বঙ্গবন্ধু’র” বাংলাদেশের টেকনাফ থেকে তেঁতুলিয়ার বীর বাঙ্গালী জাতির ‘স্বপ্নের পদ্মা সেতু’ আজ আর কোন রূপকথার গল্প নয়। ‘আমি স্বপ্নে দেখলাম মধুমালার মুখ হে-‘ পদ্মা পাড়ের ক্ষ্যাপা বাউলের কণ্ঠে পদ্মা সেতু নিয়ে এ গান আর কোন দিন ধ্বনিত প্রতিধ্বনিত হবে না। মহান আল্লাহ রাব্বুল আলামিনের অশেষ মেহেরবাণীতে বিশ্বের দ্বিতীয়তম খরস্রোতা নদী পদ্মার বুকে ‘পদ্মা সেতু’ আজ স্বগৌরবে দৃশ্যমান। (আলহামদুলিল্লাহ)

 

আর এই সেতু বঙ্গবন্ধুর কন্যা দেশনেত্রী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার শাসনামলেই তাঁর ইস্পাত দৃঢ় অনমনীয় মনোভাবের কারণেই দৃশ্যমান হয়েছে। সারা বিশ্ববাসীকে বাঙ্গালী জাতি আবার নতুন করে বুঝিয়ে দিল “বঙ্গবন্ধু এবং বাংলাদেশ” একটি অবিচ্ছেদ্য নাম।

 

“আওয়ামী লীগের আমলে পদ্মা সেতু হবে না-” খালেদা জিয়ার এ দম্ভোক্তি খালেদা জিয়াসহ গোটা বিএনপি নামক দলটিকে সজ্জায়-অপমানে নীল থেকে নীলাভো করে দিল।

 

পদ্মা সেতু কোন সাধারণ সেতু নয়। এ সেতুর দু’পাড়ের মানুষগুলো যারা শতাব্দীর পর শতাব্দী ধরে বংশ পরম্পরায় জীবন ও জীবিকার তাগিদে, “কতো আনন্দ বেদনায় মিলন ও বিরহ সংকটে-” এর দুর্গম নদী পথ ব্যবহার করে আসছে, তারাই শুধু জানে, তারাই শুধু রক্তাক্ত ক্ষত-বিক্ষত হৃদপিণ্ড দিয়ে অনুধাবন করতে পারবে এই সেতুর প্রতিটি স্প্যানে, যে স্প্যানগুলো এক একটি পঞ্চাশ তলার বিল্ডিংয়ের সমান, এরমধ্যে লুকিয়ে আছে কত শতবর্ষের জমাট বাঁধানো আবেগ, আনন্দ, দুঃখ-বেদনার লোমহর্ষক কাহিনী।

 

১। পদ্মা সেতুর কারণে অর্থনৈতিকভাবে দেশ সমান্তরাল গতিতে এগিয়ে যাওয়ার কথা বাদই দিলাম, মানবতার সবচেয়ে বড় অর্জন হবে আর কোন সন্তান সম্ভাবা মা’কে প্রসব যন্ত্রণায় ছটফট করতে করতে অকালে ফেরির মধ্যে মৃত্যুর কোলে ঢলে পড়তে হবে না, ইনশা আল্লাহ্।

 

২। মমুর্ষু রোগীকে দক্ষিনাঞ্চল থেকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় আনার জন্য ঘন্টার পর ঘন্টা পদ্মার ফেরি ঘাটে রোগ যন্ত্রণায় কাতরাতে কাতরাতে অপেক্ষার প্রহর গুণতে হবে না।

 

৩। পদ্মা ফেরি ঘাটে এম্বুলেন্স আটকে যাওয়ায় মা’কে হারানো সন্তানই জানে-পদ্মা সেতু কি?

 

৪। পদ্মা ফেরি পারাপারের জন্য তিন ঘন্টা দেরি হওয়ার কারণে ইন্টারভিউ দিতে না পারা বেকার ছেলেটিই জানে পদ্মা সেতু কি?

 

৫। স্বজনের লাশ নিয়ে প্রমত্তা পদ্মা ফেরি পাড়ি দেওয়া ভগ্ন হৃদয় মানুষটির মন জানে পদ্মা কত দীর্ঘ নদী পথ।

 

৬। কুয়াশার কারণে ফেরি বন্ধ হলে ফ্লাইট মিস করা রেমিটেন্স যোদ্ধা প্রবাসী মন জানে পদ্মা সেতু কি?

 

৭। সারা বছর কঠোর পরিশ্রম এবং অর্থ ব্যয়ে উৎপাদিত বস্তাবন্দী থাকা সবজিগুলো গরম মৌসুমে যখন ঘন্টার পর ঘন্টা ফেরি ঘাটে পরে থেকে বাতাসে দুর্গন্ধ ছড়ায় সেই অসহায় কৃষকের চোখ থেকে নির্গত লোনা জল জানে- পদ্মা সেতু কি?

 

৮। প্রচন্ড ঝড়ে প্রমত্তা পদ্মায় ট্রলার ডুবে যাওয়া সন্তানকে খুঁজে না পাওয়া বাবা-মা জানে পদ্মা সেতু কি?

 

৯। পাঁচ সাত ঘন্টা ধরে অসহ্য গরমে ফেরির অপেক্ষায় বসে থাকা দক্ষিনাঞ্চলের অসহায় নর-নারী জানে পদ্মা সেতু কি?

 

১০। দক্ষিণ অঞ্চলের খেটে খাওয়া মানুষগুলো সপ্তাহে এক দিন ছুটি পেলেও মনে অনেক ইচ্ছে থাকা সত্ত্বেও বৃদ্ধা বাবা-মা, বউ-বাচ্চা দেখতে না পারা ভুক্তভোগী মানুষগুলোই জানে- পদ্মা সেতু কি?
-জয় বাংলা।

 

(অ্যাড. গোলাম হায়দার শিশু, জজ কোর্ট, লালমনিরহাট। তাং-২৭/০৬/২০২২ইং)

সংবাদটি শেয়ার করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা ও ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design & Developed by Freelancer Zone