শিরোনাম :
সাপ্তাহিক আলোর মনি পত্রিকার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। # সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের সঙ্গেই থাকুন। -ধন্যবাদ।
শিরোনাম :
ভূট্টার ব্যাপক আবাদ ও বাম্পার ফলনের সম্ভাবনা এমপি পুত্রের হলফনামায় তথ্য গোপনের অভিযোগে মনোনয়ন পত্র বাতিলের দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হলফনামায় তথ্য গোপন করায় রাকিবুজ্জামান আহমেদের বিরুদ্ধে রিটার্নিং অফিসারের নিকট অভিযোগ অগ্নিকান্ডে ৪টি ঘর পুড়ে ছাই লালমনিরহাটের ২টি উপজেলায় চেয়ারম্যান পদে ৫জন, ভাইস চেয়ারম্যান পদে ১১জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫জন প্রার্থীর মনোনয়নপত্র দাখিল সেই আলোচিত শ্রমিক লীগ নেতা হত্যা মামলায় দুই বিএনপির নেতা কারাগারে! লালমনিরহাটে ডান চোখ তুলে নিয়েছে, এখন বাম চোখও উপড়ে ফেলার হুমকি দিচ্ছে অভিযোগ করে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত লালমনিরহাটের এমপি নূরুজ্জামান আহমেদের ছেলে ও ভাই চেয়ারম্যান প্রার্থী! লালমনিরহাটে ফোনে কথা বলায় ব্যস্ত, ট্রেনে কাটা পড়ে রেল কর্মচারী নিহত! কৃষক লীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত
লালমনিরহাটের নদীতে অবাধে চলছে বালু লুন্ঠন

লালমনিরহাটের নদীতে অবাধে চলছে বালু লুন্ঠন

আলোর মনি ডটকম ডেস্ক রিপোর্ট: লালমনিরহাট জেলার ৫টি (লালমনিরহাট সদর, আদিতমারী, কালীগঞ্জ, হাতীবান্ধা, পাটগ্রাম) উপজেলার ওপর দিয়ে বয়ে যাওয়া তিস্তা, ধরলা, রত্নাই, স্বর্ণামতি, শিংগীমারী, সানিয়াজান, ত্রিমোহনী, সাকোয়া, মরাসতি, ধোলাই, গিদারী, ছিনাকাটা নদীগুলো থেকে বিরামহীন ভাবে লুটে নেওয়া হচ্ছে বালু থেকে শুরু করে নদীর তলদেশের নুড়ি-পাথর পর্যন্ত। বালু ও তলদেশের নুড়ি পাথর তোলার হিড়িক লাগিয়েছে শাসকদলীয় নামধারী কিছু লোক। স্থানীয় প্রশাসনের কর্মকর্তাদের প্রত্যক্ষ-পরোক্ষ সহযোগিতায় প্রকাশ্যেই তাদের কুকর্ম করে চলেছে। স্থানীয় লোকজন প্রশাসনের নিকট অভিযোগ করেও কোনো প্রতিকার পাচ্ছেন না। ফলে আরও বেশি বেপরোয়া হয়ে উঠছে নুড়ি পাথর ও বালু লুটেরারা। এতে করে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা রয়েছে। যে কোনো মুহুর্তে ভূমি ধসের আশঙ্কাও রয়েছে। দুর্বৃত্তরা বেপরোয়াভাবে নদীর বালু ও নুড়ি পাথর লুটের মহোৎসবে মেতে উঠেছে। ফলে নির্বিচারে বালু ও পাথর উত্তোলনের কারণে নদীর গতিপথ বদল হয়ে যাওয়ার অবস্থা সৃষ্টি হয়েছে। এখন বালু-পাথরের হরিলুট চলছে। উচ্চ ক্ষমতা সম্পন্ন বোমা মেশিন দিয়ে নদীর তলদেশ থেকে নুড়ি পাথর তোলা হচ্ছে। ফলে মারাত্মকভাবে ভূমি ধসের আশঙ্কা দেখা দিয়েছে। এতে স্থানীয় বাসিন্দারা আতঙ্কে রয়েছে। এর ফলে নদীগুলো স্বাভাবিক গতিপথ হারিয়ে ফেলেছে। এখন নদীগুলো মৃতপ্রায়। এসবের কারণে পরিবেশে মারাত্মক প্রভাব পড়তে শুরু করেছে। রাজনৈতিক দলের উদাসীনতার এবং প্রশাসনের অবহেলার কারণে নদীগুলো মেরে ফেলে কুচক্রী মহল সব সময় নদীতে বালু, নুড়ি পাথর লুটপাট চালায়। কেউ বাঁচাতে এগিয়ে আসছে না। বালু লুটপাটকারী ও নদী অপদখলকারীদের বিরুদ্ধে সবাইকে মুখে কলুপ এটেছেন। রুখে দাঁড়ানোর কেউ নেই।

সংবাদটি শেয়ার করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা ও ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design & Developed by Freelancer Zone