শিরোনাম :
সাপ্তাহিক আলোর মনি পত্রিকার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। # সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের সঙ্গেই থাকুন। -ধন্যবাদ।
শিরোনাম :
মাসিক সাহিত্য পত্রিকা আলোর মনি থেকে সাপ্তাহিক আলোর মনি এর ইতিবৃত্ত

মাসিক সাহিত্য পত্রিকা আলোর মনি থেকে সাপ্তাহিক আলোর মনি এর ইতিবৃত্ত

“সংবাদপত্র যতই অধিক এবং যতই অবাধ হইবে,/ স্বাভাবিক নিয়ম অনুসারে দেশ ততই আত্মগোপন/ করিতে পারিবে না।” – রবীন্দ্রনাথ ঠাকুর

 

গণতান্ত্রিক রাষ্ট্রে সংবাদপত্র একটি স্বাধীন গণসংযোগ মাধ্যম। স্থানীয়, আঞ্চলিক, জাতীয়, আন্তর্জাতিক এবং দৈনন্দিন জীবনের ঘটনা প্রবাহের তথ্য নিয়ে যেসব পত্র-পত্রিকা প্রকাশিত হয়, তার নাম সংবাদপত্র। মানুষের জানার আগ্রহ ও তথ্য সংগ্রহের প্রবণতা থেকে সংবাদপত্রের উৎপত্তি।

 

লালমনিরহাট জেলার সংবাদপত্র খুব জোরালো না হলেও একে বারে ঝিমিয়ে পড়েনি। লালমনিরহাট জেলার সংবাদপত্র অগ্রসরতা সময়ের ব্যবধানে উত্তর-উত্তর উন্নতির ধারাবাহিকতা রয়েছে অব্যাহত।

 

লালমনিরহাটের সংবাদপত্রঃ লালমনিরহাট জেলা থেকে ঘোষণা দেয়া হয়েছে এমন পত্রিকাগুলোর নাম হলো- সাপ্তাহিক লালমনিরহাট বার্তা, সাপ্তাহিক লালমনির কণ্ঠ, সাপ্তাহিক আলোর মনি, সাপ্তাহিক লালমনির কাগজ, সাপ্তাহিক নতুন বাংলার সংবাদ।

 

মাসিক সাহিত্য পত্রিকা আলোর মনি: লালমনিরহাট থেকে প্রকাশিত ‘মাসিক সাহিত্য পত্রিকা আলোর মনি’ পত্রিকার প্রথম সংখ্যা প্রকাশিত হয় ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর। অধ্যক্ষ মোঃ রবিউল ইসলাম মানিক পত্রিকাটির সম্পাদক, সাংবাদিক মোঃ মাসুদ রানা রাশেদ নির্বাহী সম্পাদক, মোঃ রমজান আলী বিজ্ঞাপন ব্যবস্থাপক ও ব্যবস্থাপনা সম্পাদক। পত্রিকার শেষ সংখ্যা প্রকাশিত হয় ২০১০ সালের ২১ নভেম্বর। মোট ১৮টি সংখ্যা প্রকাশ করে বর্তমানে পত্রিকাটির প্রকাশনা বন্ধ হয়েছে। উল্লেখ্য যে, পত্রিকাটি পরবর্তীতে ‘মাসিক আলোর মনি’ তে রুপ নেয়।

 

মাসিক আলোর মনি: লালমনিরহাট থেকে প্রকাশিত ‘মাসিক আলোর মনি’ পত্রিকার প্রথম সংখ্যা প্রকাশিত হয় ২০১০ সালের ২১ ডিসেম্বর। অধ্যক্ষ মোঃ রবিউল ইসলাম মানিক পত্রিকাটির সম্পাদক, সাংবাদিক মোঃ মাসুদ রানা রাশেদ নির্বাহী সম্পাদক, মোঃ রমজান আলী ব্যবস্থাপনা সম্পাদক, মোঃ হেলাল হোসেন কবির সাহিত্য সম্পাদক। পত্রিকার শেষ সংখ্যা প্রকাশিত হয় ২০১১ সালের ২৪ ফেব্রুয়ারি। মোট ৪টি সংখ্যা প্রকাশ করে বর্তমানে পত্রিকাটির প্রকাশনা বন্ধ হয়েছে। উল্লেখ্য যে, পত্রিকাটি পরবর্তীতে ‘পাক্ষিক আলোর মনি’ তে রুপ নেয়।

 

পাক্ষিক আলোর মনি: লালমনিরহাট থেকে প্রকাশিত ‘পাক্ষিক আলোর মনি পত্রিকার প্রথম সংখ্যা প্রকাশিত হয় ২০১১ সালের ১৪ মার্চ। অধ্যক্ষ মোঃ রবিউল ইসলাম মানিক পত্রিকাটির সম্পাদক, সাংবাদিক মোঃ মাসুদ রানা রাশেদ নির্বাহী সম্পাদক, মোঃ রমজান আলী ব্যবস্থাপনা সম্পাদক, মোঃ হেলাল হোসেন কবির বার্তা সম্পাদক। পত্রিকার শেষ সংখ্যা প্রকাশিত হয় ২০১৪ সালের ২৩ জুলাই। মোট ৭৭টি সংখ্যা প্রকাশ করে বর্তমানে পত্রিকাটির প্রকাশনা বন্ধ হয়েছে। উল্লেখ্য যে, পত্রিকাটি পরবর্তীতে ‘সাপ্তাহিক আলোর মনি’ তে রুপ নেয়।

 

সাপ্তাহিক আলোর মনি: ২০১৪ সালের ৬ আগস্ট ‘সাপ্তাহিক আলোর মনি’ নামে পত্রিকাটি ঘোষণাপত্র পায়। লালমনিরহাট থেকে প্রকাশিত পত্রিকার প্রথম সংখ্যা প্রকাশিত হয় ২০১৪ সালের ১৩ আগস্ট। সাংবাদিক মোঃ মাসুদ রানা রাশেদ পত্রিকাটির সম্পাদক, মোঃ রমজান আলী প্রকাশক, মোঃ রবিউল ইসলাম মানিক সম্পাদকমণ্ডলী সভাপতি, মোঃ হেলাল হোসেন কবির নির্বাহী সম্পাদক। পত্রিকাটির রেজিঃ রাজ-৩৭০। বর্তমানে পত্রিকাটির প্রকাশনা অব্যাহত রয়েছে। যা লালমনিরহাট জেলার সংবাদপত্র জগতের মধ্যে সর্বাধিক প্রচারিত সাপ্তাহিক পত্রিকা। সেই সঙ্গে পত্রিকাটি নিয়মিত প্রকাশিত হচ্ছে। যা লালমনিরহাট জেলার জন্য উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে সকল শ্রেণীর পাঠকদের কাছে সমাদৃত হয়ে আসছে। “আমরা গণ মানুষের পক্ষে” শ্লোগান নিয়ে সর্বদাই গণ মানুষের পক্ষে কথা বলে যাচ্ছে।

 

শেষ কথা, জাতির উন্নতির জন্য সংবাদপত্রের স্বাধীনতা ও অর্থবহ গণতান্ত্রিক চর্চা উভয়ই প্রয়োজন। আসুন, আমরা সংবাদপত্র ক্রয় করি। সেই সঙ্গে নিরপেক্ষ সংবাদপত্র পড়ি। এবং পড়তে উৎসাহিত করি। ভালো থাকুন সবাই।

সংবাদটি শেয়ার করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা ও ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design & Developed by Freelancer Zone