শিরোনাম :
সাপ্তাহিক আলোর মনি পত্রিকার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। # সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের সঙ্গেই থাকুন। -ধন্যবাদ।
শিরোনাম :
কৃষক লীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত লালমনিরহাটে উপজেলা চেয়ারম্যান ৭, ভাইস চেয়ারম্যান ১০, মহিলা ভাইস চেয়ারম্যান ৬জন বৈধভাবে মনোনীত প্রার্থী; ১জন চেয়ারম্যানের মনোনয়নপত্র বাতিল! প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী ২০২৪ শুভ উদ্বোধন এবং আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত মানবিক সহায়তা (ঢেউটিন ও টাকা) বিতরণ অনুষ্ঠিত এমদাদুল সিন্ডিকেটের এক সদস্য গ্রেফতার! সীমান্তে বিএসএফের গুলিতে সাবেক ইউপি সদস্য গুলিবিদ্ধ লালমনিরহাটের ২টি উপজেলায় চেয়ারম্যান পদে ৮জন, ভাইস চেয়ারম্যান পদে ১০জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৬জন প্রার্থীর মনোনয়নপত্র দাখিল দুর্গন্ধে অতিষ্ঠ লালমনিরহাটের শখের বাজার সড়কের পথচারীরা, কর্তৃপক্ষ নির্বিকার লালমনিরহাটে বিলুপ্তির পথে ঘুঘু পাখি! একুশ বছর
বিশ্ববিদ্যালয় পর্যায়ে কোর্সটি চালু করা হোক?

বিশ্ববিদ্যালয় পর্যায়ে কোর্সটি চালু করা হোক?

উল্লেখ্য যে যুগ এবং প্রয়োজনীয়তাকে সামনে রেখে বিশ্ববিদ্যালয় পর্যায়ে নিত্য নতুন কোর্স বা বিভাগ চালু করনের বিষয়টি এখন যথেষ্ট গুরুত্ব দিয়ে বিবেচনা করা হচ্ছে। ছাত্র-ছাত্রীদের কর্মসংস্থান সেই সঙ্গে দেশের অর্থনৈতিক সূচকসহ অন্যান্য সূচকগুলিকে পৃথিবীর উন্নত দেশগুলির সাথে সমান তালে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে অধুনা বিশ্ববিদ্যালয়গুলিতে নিত্য নতুন কোর্স বা বিভাগ চালু করনের কাজটি অব্যাহত রয়েছে।

 

এমনি একটি উদ্যোগের অংশ হিসাবে সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ে Japanese Studies নামক একটি অনার্স কোর্স বা বিভাগ চালু করনের কথা বিশেষ ভাবে উল্লেখ করা যেতে পারে। শিক্ষা, অর্থনীতি, সংস্কৃতি, কর্মসংস্থান এই রূপ আরও বেশ কিছু কারণে জাপান আমাদের কাছে একটি গুরুত্বপূর্ন দেশ এবং সেই কারণে এই দেশ সর্ম্পকে সম্যক ধারণা বা জ্ঞান অর্জনের বিষয়টিকে কোন ভাবেই খাটো করে দেখা যায় না।

 

কিন্তু সাথে সাথে এ কথা বল্লে নিশ্চয় অযৌক্তিক হবেনা যে, ব্যবসা, বাণিজ্য, সামরিক সংক্রান্ত, প্রযুক্তি, শিক্ষা, গবেষনা এই রূপ আরও বেশ কিছু কারণে মার্কিন যুক্তরাষ্ট্র পৃথিবীতে একটি অন্যতম প্রধান গুরুত্বপূর্ণ দেশ হিসেবে বিবেচিত। যে কারণে পৃথিবীর অনেক দেশেই “AMERICAN STUDIES SubjectSubject” টি ইতিমধ্যে চালু হয়েছে।

 

অতএব বিজ্ঞান ও প্রযুক্তি, পারমানবিক গবেষনাসহ অন্যান্য গবেষনা, ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে এক কথায় পৃথিবীর উন্নত দেশগুলির সাথে সমান তালে এগিয়ে যাওয়ার স্বার্থে সরকার, বিশ্ববিদ্যালয়গুলির কর্তৃপক্ষসহ সকল সংশ্লিষ্ট মহল বাংলাদেশে “AMERICAN STUDIES” কোর্স টি চালু করার কথা সক্রিয়ভাবে বিবেচনা করবেন। এটা দেশবাসীসহ সকলের প্রত্যাশা।

 

(লেখকঃ টি, এম, এইচ, আলমগীর, বাগবাড়ী হাউজ, ঈদগাহ্ লেন, সূত্রাপুর, বগুড়া। ০১৭৪৬-৬৪৭৪২২

সংবাদটি শেয়ার করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা ও ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design & Developed by Freelancer Zone