শিরোনাম :
সাপ্তাহিক আলোর মনি পত্রিকার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। # সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের সঙ্গেই থাকুন। -ধন্যবাদ।
শিরোনাম :
কৃষক লীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত লালমনিরহাটে উপজেলা চেয়ারম্যান ৭, ভাইস চেয়ারম্যান ১০, মহিলা ভাইস চেয়ারম্যান ৬জন বৈধভাবে মনোনীত প্রার্থী; ১জন চেয়ারম্যানের মনোনয়নপত্র বাতিল! প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী ২০২৪ শুভ উদ্বোধন এবং আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত মানবিক সহায়তা (ঢেউটিন ও টাকা) বিতরণ অনুষ্ঠিত এমদাদুল সিন্ডিকেটের এক সদস্য গ্রেফতার! সীমান্তে বিএসএফের গুলিতে সাবেক ইউপি সদস্য গুলিবিদ্ধ লালমনিরহাটের ২টি উপজেলায় চেয়ারম্যান পদে ৮জন, ভাইস চেয়ারম্যান পদে ১০জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৬জন প্রার্থীর মনোনয়নপত্র দাখিল দুর্গন্ধে অতিষ্ঠ লালমনিরহাটের শখের বাজার সড়কের পথচারীরা, কর্তৃপক্ষ নির্বিকার লালমনিরহাটে বিলুপ্তির পথে ঘুঘু পাখি! একুশ বছর
লালমনিরহাটে টমেটো চাষে কৃষকের অাগ্রহ বাড়ছে

লালমনিরহাটে টমেটো চাষে কৃষকের অাগ্রহ বাড়ছে

আলোর মনি ডটকম ডেস্ক রিপোর্ট: লালমনিরহাটে শীতকালীন টমেটো চাষে অাগ্রহ বাড়ছে কৃষকদের। প্রতিবছর লালমনিরহাটের কৃষকেরা অাগাম টমেটোর অাবাদ করেন। এসব অাগাম টমেটো দেখতে সুন্দর ও সুস্বাদু হওয়ায় এর চাহিদা ও দাম বেশি। কিন্তু এবার অতিবৃষ্টির কারনে চারা নষ্ট ও বিভিন্ন রোগে অাক্রান্ত হয়ে মারা যাচ্ছে। একাধিকবার চারা রোপন করে ভারসাম্য রক্ষা করছে তারা।

 

অাগাম টমেটো চাষীরা জানান, কীটনাশক ব্যবসায়ী ও সার ডিলারদের উপর নির্ভর করেই তারা টমেটো ক্ষেতের পরিচযা করে থাকে। লালমনিরহাট জেলার ৫টি (লালমনিরহাট সদর, আদিতমারী, কালীগঞ্জ, হাতীবান্ধা, পাটগ্রাম) উপজেলার বিভিন্ন এলাকায় টমেটোর অাবাদ হয়েছে। ২/১জন কৃষক টমেটো বিক্রি করলেও  অধিকাংশ কৃষক এখনো টমেটো বিক্রি করতে পারেনি। কৃষকরা এখন ক্ষেতের পরিচর্যা নিয়ে ব্যস্ত সময় পার করছেন।  তারা অাশাবাদী এবারে বাম্পার ফলন হবে।

 

লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানান, লালমনিরহাট জেলায় গত বছর ৫শত ৫৫হেক্টর জমিতে টমেটো অাবাদ হয়। চলতি বছর একই পরিমানে অাবাদ হলেও লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে এবং বাম্পার ফলন হবে।

সংবাদটি শেয়ার করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা ও ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design & Developed by Freelancer Zone