শিরোনাম :
সাপ্তাহিক আলোর মনি পত্রিকার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। # সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের সঙ্গেই থাকুন। -ধন্যবাদ।
শিরোনাম :
কৃষক লীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত লালমনিরহাটে উপজেলা চেয়ারম্যান ৭, ভাইস চেয়ারম্যান ১০, মহিলা ভাইস চেয়ারম্যান ৬জন বৈধভাবে মনোনীত প্রার্থী; ১জন চেয়ারম্যানের মনোনয়নপত্র বাতিল! প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী ২০২৪ শুভ উদ্বোধন এবং আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত মানবিক সহায়তা (ঢেউটিন ও টাকা) বিতরণ অনুষ্ঠিত এমদাদুল সিন্ডিকেটের এক সদস্য গ্রেফতার! সীমান্তে বিএসএফের গুলিতে সাবেক ইউপি সদস্য গুলিবিদ্ধ লালমনিরহাটের ২টি উপজেলায় চেয়ারম্যান পদে ৮জন, ভাইস চেয়ারম্যান পদে ১০জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৬জন প্রার্থীর মনোনয়নপত্র দাখিল দুর্গন্ধে অতিষ্ঠ লালমনিরহাটের শখের বাজার সড়কের পথচারীরা, কর্তৃপক্ষ নির্বিকার লালমনিরহাটে বিলুপ্তির পথে ঘুঘু পাখি! একুশ বছর
লালমনিরহাটের শালবন হতে পারে পর্যটন কেন্দ্র

লালমনিরহাটের শালবন হতে পারে পর্যটন কেন্দ্র

আলোর মনি ডটকম ডেস্ক রিপোর্ট: লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলার নওদাবস ইউনিয়নের কয়েক শত বছরের পুরনো শালবনটি হতে পারে সম্ভাবনাময় এক দর্শনীয় পর্যটন কেন্দ্র।

 

প্রতিদিন শালবনের প্রাকৃতিক সৌন্দর্যের টানে দূর-দূরান্ত থেকে ছুটে আসছে শত শত ভ্রমণ পিপাসু পর্যটক।

 

লালমনিরহাট জেলা শহর থেকে প্রায় ৪৫কিলোমিটার দূরে শালবনটির অবস্থান।  সড়ক পথে খুব সহজে সেখানে পৌঁছে যাওয়া যায়। পাকা রাস্তার ধারে কয়েক শত বছরের পুরনো শালবনটির অবস্থান।  কাগজে-কলমে শালবনের জমির পরিমাণ প্রায় ৮২একর।  এ বনের পাশে ব্যক্তিমালিকানাধীন দু’টি জোত রয়েছে। বন বিভাগের বিট কর্মকর্তার তত্ত্বাবধানে শালবনটি রয়েছে।

 

প্রাকৃতিক ভাবে বেড়ে ওঠা শালবনটির সৌন্দর্যে মুগ্ধ হয়ে সেখানে নানা বয়সের মানুষ পরিবার-পরিজন নিয়ে বেড়াতে যায়। শীত মৌসুমে এ সংখ্যা বেশি।  শহরের কোলাহলে হাঁপিয়ে ওঠা মানুষ গ্রামীণ পরিবেশে একটু প্রাকৃতিক সানিধ্য পেতে সেখানে ছুটে যায়।

 

শালবনটিতে পুরনো শালগাছ, সৃজন করা বেতবনে বনটিয়া ও নানা জাতের পাখির কিচিরমিচির শব্দ মানুষকে মুগ্ধ করে। এছাড়াও বনে রয়েছে নানা প্রজাতির পাখি। বন্যপ্রাণীর মধ্যে রয়েছে শিয়াল, বনবিড়াল, বেজি, গুইসাপ ও সাপ।  শীত মৌসুমে বনে নানা প্রজাতির অতিথি পাখির সমাগম ঘটে। শালবনটিতে সারা বছর বেত, ফুটকিসহ নানা জাতের বনফুল ফোটে। এ বনফুলগুলো বনটির সৌন্দর্যকে আরও আকর্ষণীয় করে তুলেছে।

 

বনটি সম্পর্কে তেমন প্রচার নেই। তাই স্থানীয়রা ও দূরের কয়েক গ্রামের লোকজন সেখানে পিকনিক করতে আসে।

সেখানে পর্যটকদের নিরাপত্তা ও সামান্য সুযোগ সুবিধা গড়ে তুললে হাতীবান্ধার শালবনটি হতে পারে একটি পর্যটন কেন্দ্র ও পিকনিক স্পট। এ শালবন ঘিরে সৃষ্টি হতে পারে কয়েক শত বেকার যুবকদের কর্মসংস্থানের সুযোগ।

 

তাই এলাকাবাসীর প্রত্যাশা, শালবনটিকে ঘিরে এখানে একটি পর্যটন কেন্দ্র গড়ে উঠবে।  এখানে পর্যটন কেন্দ্র গড়ে উঠলে এলাকার বেকার যুবকদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।  সারাদেশে এমনকি বিদেশেও শালবনটির মাধ্যমে লালমনিরহাটের পরিচিতি লাভ করবে।  বনটির চারপাশে প্রাচীর নির্মাণ, রেস্ট হাউজ নির্মাণ ও বনে নানা প্রজাতির প্রাণী ছেড়ে দিয়ে সেখানে গড়ে তোলা সম্ভব প্রাণীর অভয় অরণ্য। তাহলে সেখানে গ্রামীণ প্রাকৃতিক পরিবেশে পর্যটন শিল্প গড়ে উঠবে।

 

স্থানীয় যুবকদের কর্মসংস্থান সৃষ্টি করতে ও হাতীবান্ধা উপজেলার রাস্তাঘাট ব্যবসা বাণিজ্য ও যোগাযোগ ব্যবস্থা উন্নতির লক্ষ্যে শালবনকে দ্রুত পর্যটন হিসেবে ঘোষণা দিবে সরকার। এই প্রত্যাশা করেন স্থানীয়সহ লালমনিরহাটবাসী।

সংবাদটি শেয়ার করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা ও ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design & Developed by Freelancer Zone