শিরোনাম :
সাপ্তাহিক আলোর মনি পত্রিকার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। # সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের সঙ্গেই থাকুন। -ধন্যবাদ।
শিরোনাম :
লালমনিরহাটে উপজেলা চেয়ারম্যান ৭, ভাইস চেয়ারম্যান ১০, মহিলা ভাইস চেয়ারম্যান ৬জন বৈধভাবে মনোনীত প্রার্থী; ১জন চেয়ারম্যানের মনোনয়নপত্র বাতিল! প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী ২০২৪ শুভ উদ্বোধন এবং আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত মানবিক সহায়তা (ঢেউটিন ও টাকা) বিতরণ অনুষ্ঠিত এমদাদুল সিন্ডিকেটের এক সদস্য গ্রেফতার! সীমান্তে বিএসএফের গুলিতে সাবেক ইউপি সদস্য গুলিবিদ্ধ লালমনিরহাটের ২টি উপজেলায় চেয়ারম্যান পদে ৮জন, ভাইস চেয়ারম্যান পদে ১০জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৬জন প্রার্থীর মনোনয়নপত্র দাখিল দুর্গন্ধে অতিষ্ঠ লালমনিরহাটের শখের বাজার সড়কের পথচারীরা, কর্তৃপক্ষ নির্বিকার লালমনিরহাটে বিলুপ্তির পথে ঘুঘু পাখি! একুশ বছর সেই বাসী চাঁদ
লালমনিরহাটের নদীতে অবাধে চলছে বালু লুন্ঠন

লালমনিরহাটের নদীতে অবাধে চলছে বালু লুন্ঠন

আলোর মনি ডটকম ডেস্ক রিপোর্ট: লালমনিরহাট জেলার ৫টি (লালমনিরহাট সদর, আদিতমারী, কালীগঞ্জ, হাতীবান্ধা, পাটগ্রাম) উপজেলার ওপর দিয়ে বয়ে যাওয়া তিস্তা, ধরলা, রত্নাই, স্বর্ণামতি, শিংগীমারী, সানিয়াজান, ত্রিমোহনী, সাকোয়া, মরাসতি, ধোলাই, গিদারী, ছিনাকাটা নদীগুলো থেকে বিরামহীন ভাবে লুটে নেওয়া হচ্ছে বালু থেকে শুরু করে নদীর তলদেশের নুড়ি-পাথর পর্যন্ত। বালু ও তলদেশের নুড়ি পাথর তোলার হিড়িক লাগিয়েছে শাসকদলীয় নামধারী কিছু লোক। স্থানীয় প্রশাসনের কর্মকর্তাদের প্রত্যক্ষ-পরোক্ষ সহযোগিতায় প্রকাশ্যেই তাদের কুকর্ম করে চলেছে। স্থানীয় লোকজন প্রশাসনের নিকট অভিযোগ করেও কোনো প্রতিকার পাচ্ছেন না। ফলে আরও বেশি বেপরোয়া হয়ে উঠছে নুড়ি পাথর ও বালু লুটেরারা। এতে করে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা রয়েছে। যে কোনো মুহুর্তে ভূমি ধসের আশঙ্কাও রয়েছে। দুর্বৃত্তরা বেপরোয়াভাবে নদীর বালু ও নুড়ি পাথর লুটের মহোৎসবে মেতে উঠেছে। ফলে নির্বিচারে বালু ও পাথর উত্তোলনের কারণে নদীর গতিপথ বদল হয়ে যাওয়ার অবস্থা সৃষ্টি হয়েছে। এখন বালু-পাথরের হরিলুট চলছে। উচ্চ ক্ষমতা সম্পন্ন বোমা মেশিন দিয়ে নদীর তলদেশ থেকে নুড়ি পাথর তোলা হচ্ছে। ফলে মারাত্মকভাবে ভূমি ধসের আশঙ্কা দেখা দিয়েছে। এতে স্থানীয় বাসিন্দারা আতঙ্কে রয়েছে। এর ফলে নদীগুলো স্বাভাবিক গতিপথ হারিয়ে ফেলেছে। এখন নদীগুলো মৃতপ্রায়। এসবের কারণে পরিবেশে মারাত্মক প্রভাব পড়তে শুরু করেছে। রাজনৈতিক দলের উদাসীনতার এবং প্রশাসনের অবহেলার কারণে নদীগুলো মেরে ফেলে কুচক্রী মহল সব সময় নদীতে বালু, নুড়ি পাথর লুটপাট চালায়। কেউ বাঁচাতে এগিয়ে আসছে না। বালু লুটপাটকারী ও নদী অপদখলকারীদের বিরুদ্ধে সবাইকে মুখে কলুপ এটেছেন। রুখে দাঁড়ানোর কেউ নেই।

সংবাদটি শেয়ার করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা ও ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design & Developed by Freelancer Zone