শিরোনাম :
সাপ্তাহিক আলোর মনি পত্রিকার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। # সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের সঙ্গেই থাকুন। -ধন্যবাদ।
আজ কবি শেখ ফজলল করিম এর ৮৪তম মৃত্যু বার্ষিকী

আজ কবি শেখ ফজলল করিম এর ৮৪তম মৃত্যু বার্ষিকী

আলোর মনি ডটকম ডেস্ক রিপোর্ট: ‘স্বর্গ ও নরক’ শীর্ষক কবিতাখানি লিখে যিনি বাংলা সাহিত্যে অমর হয়ে আছেন তিনি লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার কাকিনা ইউনিয়নের কাকিনার কবি শেখ ফজলল করিম। নীতিবাদী সাহিত্যসাধক কবি শেখ ফজলল করিমের জন্ম ১৮৮৩ সালের ১৪ এপ্রিল কালীগঞ্জের কাকিনা গ্রামে। তাঁর মাতার নাম কোকিলা বিবি। পিতামহ জসমত উল্লাহ সরদার ছিলেন জমিদার শম্ভুরঞ্জন রায় চৌধুরীর একজন বিশ্বস্থ কর্মচারী। ৫ভাই ও ৩বোনের মধ্যে শেখ ফজলল করিম দ্বিতীয় ছিলেন। বিভিন্ন কারণে তিনি প্রাতিষ্ঠানিক শিক্ষায় খুব বেশি অগ্রসর হতে পারেননি। মাইনর পাশের পর তাঁর প্রাতিষ্ঠানিক শিক্ষার সমাপ্তি ঘটে। তাঁর সম্পাদনায় ১৯০৮ সালে কাকিনা থেকে প্রকাশিত হয় ‘বাসনা’ নামে একটি মাসিক পত্রিকা। তৎকালে এ পত্রিকা ভূয়সী সুনাম অর্জন করেছিল। অতঃপর ১৯৩০ সালে শিশুদের জন্য ‘জমজম’ নামে একটি মাসিক পত্রিকার সম্পাদনা শুরু করেন। তাঁর রচিত গ্রমেহর মধ্যে রয়েছে- তৃষ্ণা, মানসিংহ, এসবাত-ইস-ছামী বা ছামী তত্তব, পরিত্রান, ভগ্নবীণা, লাইলী মজনু, মহর্ষী এমাম রব্বানী মুজাদ্দেদ আলফেসনী (রহঃ), আফগানিস্থানের ইতিহাস, পথ ও পাথেয়, চিন্তার চাষ, বিবি রহিমা, রাজর্ষী এবরাহীম, বিবি খাদিজা, বিবি ফাতেমাসহ আরও অনেক গ্রন্থ। সমসাময়িক কালের মুসলিম কবি-সাহিত্যিকগণের মধ্যে তাঁর অবস্থান ছিল প্রথম সারিতে। ১৯৩৬ সালের ২৮ সেপ্টেম্বর মধ্য রাতে কাকিনায় নিজ বড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বাড়ির সম্মূখে তাকে সমাহিত করা হয়।

 

আজ ২৮ সেপ্টেম্বর বিকাল ৪টায় উত্তরবাংলা বিশ্ববিদ্যালয় কলেজ মিলনায়তনে লালমনিরহাট সাহিত্য-সংস্কৃতি সংসদের আয়োজনে উত্তরবাংলা বিশ্ববিদ্যালয় কলেজের সহযোগিতায় কবি শেখ ফজলল করিম এর ৮৪তম মৃত্যুবার্ষিকীতে স্মরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জেলা প্রশাসক আবু জাফর। প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক আব্দুস সালাম। মূল প্রবন্ধ পাঠ করবেন উত্তরবাংলা বিশ্ববিদ্যালয় কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. আবু শাহাদত।

সংবাদটি শেয়ার করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা ও ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design & Developed by Freelancer Zone