শিরোনাম :
সাপ্তাহিক আলোর মনি পত্রিকার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। # সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের সঙ্গেই থাকুন। -ধন্যবাদ।
শিরোনাম :
লালমনিরহাটে ফোনে কথা বলায় ব্যস্ত, ট্রেনে কাটা পড়ে রেল কর্মচারী নিহত! কৃষক লীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত লালমনিরহাটে উপজেলা চেয়ারম্যান ৭, ভাইস চেয়ারম্যান ১০, মহিলা ভাইস চেয়ারম্যান ৬জন বৈধভাবে মনোনীত প্রার্থী; ১জন চেয়ারম্যানের মনোনয়নপত্র বাতিল! প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী ২০২৪ শুভ উদ্বোধন এবং আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত মানবিক সহায়তা (ঢেউটিন ও টাকা) বিতরণ অনুষ্ঠিত এমদাদুল সিন্ডিকেটের এক সদস্য গ্রেফতার! সীমান্তে বিএসএফের গুলিতে সাবেক ইউপি সদস্য গুলিবিদ্ধ লালমনিরহাটের ২টি উপজেলায় চেয়ারম্যান পদে ৮জন, ভাইস চেয়ারম্যান পদে ১০জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৬জন প্রার্থীর মনোনয়নপত্র দাখিল দুর্গন্ধে অতিষ্ঠ লালমনিরহাটের শখের বাজার সড়কের পথচারীরা, কর্তৃপক্ষ নির্বিকার লালমনিরহাটে বিলুপ্তির পথে ঘুঘু পাখি!
লালমনিরহাট জেলা ট্রাক, ট্যাংকলরী ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের নির্বাচন স্থগিতকরণ দিয়ে শ্রম দপ্তরের চিঠি

লালমনিরহাট জেলা ট্রাক, ট্যাংকলরী ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের নির্বাচন স্থগিতকরণ দিয়ে শ্রম দপ্তরের চিঠি

লালমনিরহাট জেলা ট্রাক, ট্যাংকলরী ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের নির্বাচন নিয়ে গঠিত নির্বাচন পরিচালনা কমিটির যাবতীয় কার্যক্রম স্থগিতকরণ দিয়ে আঞ্চলিক শ্রম দপ্তরের পরিপত্র প্রকাশ করেছে।

 

লালমনিরহাট জেলা ট্রাক, ট্যাংকলরী ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের নির্বাচন নিয়ে গঠিত শ্রমিক ইউনিয়নের সকল পদক্ষেপ অবৈধ ও অগঠণতান্ত্রিক হিসেবে এর কার্যক্রম স্থগিতকরণ দিয়েছে আঞ্চলিক শ্রম দপ্তরের কার্যালয় রংপুর।

 

রেজিষ্টার অব ট্রেড ইউনিয়ন্স এর স্বাক্ষর সম্বলিত একটি চিঠি রোববার (৮ অক্টোবর) ইস্যু করে। যা বুধবার (১১ অক্টোবর) রাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে।

 

চিঠিতে উল্লেখ করা হয়, লালমনিরহাট জেলা ট্রাক, ট্যাংকলরী ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের গঠনতন্ত্রের অনুচ্ছেদ ২৩ লঙ্ঘন করিয়া গত ২৯.০৭.২০২৩ ইং তারিখে নির্বাচন পরিচালনা কমিটি গঠন এবং নির্বাচন পরিচালনা কমিটি-২০২৩ কর্তৃক গত ২০.০৯.২০২৩ ইং তারিখে ঘোষিত তফসিল আইন বহির্ভূত হওয়ায় উক্ত নির্বাচন পরিচালনা কমিটির যাবতীয় কার্যক্রম স্থগিতকরণ দেওয়া হলো।

 

চিঠিতে আরও উল্লেখ করা হয় যে, লালমনিরহাট জেলা ট্রাক, ট্যাংকলরী ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়ন, রেজিস্টেশন নম্বর: রাজ ২৪৯৪ এর সদস্য জনাব মোঃ শেখ কোরবান আলী ২৬.০৯.২০২৩ খ্রিঃ তারিখে একটি অভিযোগ পত্র অত্র দপ্তরে দাখিল করেছেন।

 

উক্ত অভিযোগ এবং শ্রম দপ্তরের নথি মোতাবেক, লালমনিরহাট জেলা ট্রাক, ট্যাংকলরী ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের কার্যনির্বাহী কমিটির নির্বাচন পরিচালনা করার উদ্দেশ্যে, ২৯.০৭.২০২৩ খ্রিঃ তারিখে লালমনিরহাট জেলা পরিষদ অডিটোরিয়মে অনুষ্ঠিত সাধারণ সভায় ০৭ (সাত) সদস্য বিশিষ্ট নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়। যা সংগঠনের রেজিস্ট্রার্ড গঠনতন্ত্রের ২৩ নং অনুচ্ছেদ মোতাবেক হয়নি।

 

ইউনিয়ন রেজিস্ট্রার্ড গঠনতন্ত্রের ২৩ নং অনুচ্ছেদ অনুযায়ী ইউনিয়নের সদস্যগণের মধ্যে যাহারা নির্বাচনের অংশগ্রহণ করিতে ইচ্ছুক নহেন তাদের মধ্য হতে ০৫ সদস্য বিশিষ্ট নির্বাচন পরিচালনা কমিটি গঠন করতে হবে কিন্তু গঠিত নির্বাচন পরিচালনা কমিটি চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদদারী ইউনিয়নের সদস্য নন। নির্বাচন পরিচালনা কমিটি সংগঠনের রেজিস্টার্ড গঠনতন্ত্র মোতাবেক গঠিত হয়নি।

 

নির্বাচন পরিচালনা কমিটির মেয়াদ ৩০ (দিন), যা গত ২৮.০৮.২০২৩ খ্রিঃ অভিবাহিত হয়েছে। এরপর উক্ত কমিটি কর্তৃক গৃহিত সকল নির্বাচনী কার্যক্রম সংগঠনের রেজিস্টার্ড গঠনতন্ত্র পরিপন্থি।

 

গত ২৪.০৮.২০২৩ খ্রিঃ তারিখে অনুষ্ঠিত জরুরী সভায় নির্বাচনী তফসিল জারী করা হয়। তফসিলে ১৭ নম্বর ধারায় ‘আসন্ন নির্বাচনে কোন প্রতিদ্বন্দ্বি প্রার্থী নির্বাচন উপলক্ষ্যে কোনরূপ শোভাযাত্রা, মিছিল, মিটিং সমাবেশ করিতে পারিবেন না’ মর্মে শর্ত আরোপ করা হয়েছে। যা স্বাধীনভাবে নির্বাচন পরিচালনা পরিপন্থি এবং তফশীল ঘোষণা নিয়ন্ত্রিত ও অসম্পন্ন।

 

তফসিলের ১৮ নম্বর ধারায় ২৩.০৯.২০২৩ খ্রিঃ তারিখে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা দিন ধার্য করা হয়েছে। কিন্তু তফশীলে খসড়া ভোটার তালিকা প্রকাশ ও খসড়া ভোটার তালিকার উপর আপত্তি কিংবা আপত্তি নিষ্পত্তি কোন সুযোগ দেয়া হয়নি। যা নির্বাচনী কার্যবিধি পরিপন্থি।

 

বাংলাদেশ শ্রম আইন ২০০৬ (অদ্যাবদি সংশোধিত) এর ৩১৭ (৪) (ঘ) ধারার বিধান ও মহামান্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের দায়েরকৃত রিটপিটিশন নম্বর ৭৩৭২/২০১১ এবং ৪৩১৬/২০১৪ এর ০৮.০৭.১৪ খ্রিঃ তারিখের নিদের্শনা মোতাবেক নির্বাচন সাব-কমিটি গঠনের লক্ষে অনুষ্ঠিতব্য সভা থেকে শুরু করে ইউনিয়নের কার্যকরী কমিটি নির্বাচনের প্রতিটি কার্যক্রমে মহাপরিচালক এর প্রতিনিধির সার্বক্ষণিক উপস্থিত হয়ে নির্বাচন তত্ত্বাবধান করার নির্দেশনা রয়েছে। নির্বাচন পরিচালনা কমিটি নির্দেশনা প্রতিপালন করতে ব্যর্থ হয়েছেন বলে প্রতীয়মান হয়।

 

২৭.০৯.২০২৩ খ্রিঃ তারিখে লালমনিরহাট জেলা ট্রাক, ট্যাংকলরী ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়ন, রেজিস্টেশন নম্বর: রাজ ২৪৯৪ এর ত্রি-বার্ষিক নির্বাচনী বিজ্ঞপ্তি দাখিল করা হয়েছে। যা বাংলাদেশ শ্রম আইন ২০০৬ (অদ্যাবদি সংশোধিত) এর ৩১৭ (৪)(ঘ) ধারার বিধান ও মহামান্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের নির্দেশনা পরিপন্থী।

 

এমতাবস্থায়, বাংলাদেশ শ্রম আইন ২০০৬ (অদ্যাবদি সংশোধিত) এর ৩১৭(৪) (ঘ) ধারার বিধান ও মহামান্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের নির্দেশনা ও দাখিলকৃত অভিযোগসমূহের প্রেক্ষিতে জবাব দাখিল করার জন্য অনুরোধ করা হ’ল৷

 

এদিকে লালমনিরহাট জেলা ট্রাক, ট্যাংকলরী ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের নির্বাচন পরিচালনা কমিটি গত ৯ অক্টোবর নির্বাচনের দিন ধার্য করে ভোট গ্রহন করে, এতে ১৭জনকে বিভিন্ন পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী ঘোষনা করে।

 

নির্বাচনের দিন নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান লালমনিরহাট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. মতিয়ার রহমান ও সদস্য সচিব রংপুর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আঃ মজিদ উপস্থিত ছিলেন।

 

অপরদিকে লালমনিরহাট জেলা ট্রাক, ট্যাংকলরী ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের নির্বাচন অগনতান্ত্রিক এই মর্মে শ্রম দপ্তরে অভিযোগ করায় শ্রমিক নেতা মোঃ শেখ কোরবান আলী প্রাননাশের হুমকি পেয়েছেন। গত সাধারণ সভায় শ্রমিক নেতা শাজাহান খানের উপস্থিতিতে শ্রমিক নেতা মোঃ শেখ কোরবান আলীর উপর ইতিপূর্বে হামলা করে সন্ত্রাসীরা। পুলিশ প্রশাসনের কাছে জীবনের নিরাপত্তা চান শ্রমিক নেতা মোঃ শেখ কোরবান আলী।

সংবাদটি শেয়ার করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা ও ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design & Developed by Freelancer Zone